Barak UpdatesHappenings

স্বাস্থ্য এবং পরিবেশের ওপর বিশেষ কার্যক্রম করিমগঞ্জ কলেজে

ওয়ে টু বরাক, ১৩ জুন ঃ করিমগঞ্জ কলেজে অভ্যন্তরীণ গুণমান উৎকর্ষ কোষের পৃষ্ঠপোষকতায় উদ্ভিদবিদ্যা বিভাগের দ্বারা আয়োজিত হয় স্বাস্থ্য এবং পরিবেশের ওপর এক বিশেষ কার্যক্রম। কার্যক্রমে মুখ্য অতিথি এবং বিশেষ আমন্ত্রিত বক্তা হিসাবে উপস্থিত ছিলেন আসাম সরকারের প্রদূষণ নিয়ন্ত্রণ বিভাগের চেয়ারম্যান প্রফেসর অরূপ কুমার মিশ্র। কার্যক্রমে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ ড. রামানুজ চক্রবর্তী। সঙ্গে উপস্থিত ছিলেন অভ্যন্তরীণ গুণমান উৎকর্ষ কোষের সমন্বয়ক ড. সুজিত তিওয়ারি, উদ্ভিদবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ড. পার্থসারথি দাস, বরিষ্ঠ অধ্যাপক ড. প্রদীপ কুমার নাথ প্রমুখ।

কার্যক্রমের সূচনা হয় ড. প্রদীপ কুমার নাথের দ্বারা গিটারে রবীন্দ্র সংগীত পরিবেশনের মাধ্যমে। তারপর মুখ্য অতিথির পরিচয় সভার সম্মুখে রাখেন বিভাগীয় অধ্যাপক সুস্মিতা দে। বিভাগীয় প্রধান ড. পার্থসারথি দাস তাঁর স্বাগত ভাষণে অধ্যাপক মিশ্রের আসাম সায়েন্স টেকনোলজি অ্যান্ড এনভায়রনমেন্ট কাউন্সিল ( ASTEC) তথা রাষ্ট্রীয় শিশু বিজ্ঞান সমারোহের (NCSC) মাধ্যমে আসামের সর্বস্তরে বিজ্ঞানের প্রসারে অবদানের কথা উল্লেখ করেন। করিমগঞ্জ কলেজের গুণমান নিশ্চিতকরণ কোষের সমন্বয়ক ড. সুজিত তিওয়ারি মুখ্য অতিথি অরূপ কুমার মিশ্রকে আসাম তথা ভারতবর্ষের এক সুসন্তান বলে উল্লেখ করেন এবং অধ্যাপনা ও বিজ্ঞান চর্চার সাথে সাথে বিজ্ঞানকে সর্বস্তরে পৌঁছে দেওয়ার জন্য তাঁর ভুয়সী প্রশংসা করেন। তিনি বলেন, ছাত্রদের পরিবেশ সম্বন্ধে শুধু সচেতন হলেই চলবে না, বরং আরও এগিয়ে সত্যিকারের পরিবেশ রক্ষায় এক সৈনিকের মত কাজ করতে হবে।

আসাম সরকার তথা কেন্দ্র সরকারের পরিবেশ সম্পর্কিত বিভিন্ন কমিটির সদস্য তথা অসাম প্রদূষণ নিয়ন্ত্রণ বিভাগের চেয়ারম্যান, বিগত দিনে আসাম সায়েন্স টেকনোলজি অ্যান্ড এনভায়রনমেন্ট কাউন্সি-এর নির্দেশকের দায়িত্বে থাকা প্রফেসর অরূপ কুমার মিশ্র তাঁর সারগর্ভ বক্তৃতায় দূষণের বিভিন্ন দিক এবং সেগুলোর নিয়ন্ত্রণের জন্য আমাদের করণীয় দায়িত্বগুলি তুলে ধরেন। তাঁর মতে, পরিবেশ দূষণ তথা সুস্বাস্থ্যের দিকে দেশ তথা সমাজকে মূলত ছাত্রদের সক্রিয় অংশীদারিই উজ্জ্বল ভবিষ্যতের দিকে নিয়ে যেতে পারে। শুধুমাত্র পরিবেশ দিবসের দিনে কার্যক্রম আয়োজন করে লোক না দেখিয়ে এর উর্ধ্বে গিয়ে পরিবেশ রক্ষণের আহ্বান রাখেন।

সভাপতির ভাষণে অধ্যক্ষ ড. রামানুজ চক্রবর্তী পরিবেশ রক্ষা এবং সুস্বাস্থ্যের জন্য ছাত্রদের ভূমিকার কথা উল্লেখ করেন। রবীন্দ্রনাথ ঠাকুরের পরিবেশ সম্পর্কিত রচনাগুলোর কথা উল্লেখ করে তিনি ছাত্র সমাজকে পরিবেশের প্রতি আরও অধিক সজাগ এবং সক্রিয় হওয়ার আহ্বান রাখেন। অতিথির বক্তব্যের পর করিমগঞ্জ কলেজের উদ্ভিদ বিদ্যা বিভাগের ছাত্রছাত্রীরা তার সঙ্গে পরিবেশ ও স্বাস্থ্যের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। ধন্যবাদ সূচক বক্তব্য রাখেন উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক পিনাক দে। অনুষ্ঠান পরিচালনা করেন উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক সমডন ব্রহ্ম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker