NE UpdatesBarak UpdatesAnalyticsBreaking News

সুদর্শন গুপ্ত স্মৃতি-মঞ্চে বাংলা সাহিত্য সভার প্রথম প্রতিনিধি সম্মেলন শুরু কাল

ওয়ে টু বরাক, ২৪ মার্চ ঃ বাংলা সাহিত্য সভা অসমের প্রথম রাজ্য প্রতিনিধি সম্মেলন আগামীকাল অর্থাৎ ২৫ মার্চ থেকে গুয়াহাটিতে শুরু হচ্ছে। দুদিনের এই সম্মেলন হবে গুয়াহাটি পান্ডুর কর্মশ্রী হিতেশ্বর শইকিয়া প্রেক্ষাগৃহে। এ বার সম্মেলনের মঞ্চটি বাংলা সাহিত্য সভার অন্যতম সদস্য প্রয়াত সুদর্শন গুপ্তের স্মৃতিতে উৎসর্গ করা হয়েছে। শিলচরের রাধামাধব কলেজের ইতিহাস বিভাগের প্রধান তথা ওয়ে টু বরাকের অন্যতম স্তম্ভ সুদর্শন গুপ্ত গত জানুয়ারি মাসের মাঝামাঝি মস্তিষ্কে রক্তক্ষরণ হয়ে প্রয়াত হয়েছেন। তিনি ছিলেন বাংলা সাহিত্য সভা অসমের শিলচর সমিতির সহকারী সাধারণ সম্পাদক। এই প্রতিনিধি সম্মেলনেও তাঁর যাওয়ার কথা ছিল। কিন্তু মৃত্যু তাঁকে এই সাধ পূরণ করতে দেয়নি।

এদিকে বাংলা সাহিত্য সভা অসমের সাধারণ সম্পাদক রূপম চক্রবর্তী জানিয়েছেন, প্রতিনিধি সম্মেলনে বরাক ও ব্রহ্মপুত্র উপত্যকার প্রায় ৫০০ প্রতিনিধির উপস্থিত থাকার কথা রয়েছে। এতে সাহিত্য সভার বার্ষিক পত্রিকা ‘সংযোগ”ও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

সাহিত্য সভার সূত্র অনুযায়ী ২৫ মার্চ সকালে সম্মেলনের উদ্বোধন হবে। এরপর সম্মেলনে বিভিন্ন ক্ষেত্রের বেশ কয়েকজন ব্যক্তিত্বকে সম্মান জানানো হবে। তাছাড়া অন্যান্য ভাষা গোষ্ঠীর প্রধানদেরও এই সভায় আমন্ত্রণ জানানো হয়েছে। প্রতিনিধি পরিচয় পর্ব, আলোচনা পর্ব ছাড়াও সঙ্গীত, নৃত্য কবিতা পাঠ ইত্যাদি সূচিতে রয়েছে। সেইসঙ্গে হস্তশিল্প এবং বাংলা বই ও পত্রিকার প্রদর্শনীও থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker