Barak UpdatesHappeningsCultureBreaking News

শুরু হলো ভাবীকালের ইয়ুথ থিয়েটার ওয়ার্কশপ

ওয়েটুবরাক, ৭ আগস্টঃ আবারও শুরু হলো ভাবীকালের ইয়ুথ থিয়েটার ওয়ার্কশপ। গত ৬ আগস্ট মঙ্গলবার শিলচর দাস কলোনি স্থিত কার্যালয়ে আনুষ্ঠানিক ভাবে এর সূচনা হয়। ৬ দিনের কর্মশালার উদ্বোধনী পর্বে মুখ্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক-সংগঠক উত্তমকুমার সাহা। ছিলেন ভাবীকালের সভাপতি রঞ্জন দাস, উপদেষ্টা শান্তনু দাস, ডিরেক্টর শান্তনু পাল, ওয়ার্কশপ কো-অর্ডিনেটর শিবম দাস ও ওয়ার্কশপ ক্যাম্প ডিরেক্টর সায়ন্তনী পাল।

প্রশিক্ষার্থীদের স্বাগত জানিয়ে ডিরেক্টর শান্তনু পাল বলেন, কর্মশালায় অভিনয়ের আধুনিক কৌশল, অভিনয়ের ইমোশন-এক্সপ্রেশনের কাজ, ভয়েস মড্যুলেশন ইত্যাদিতেই বিশেষ গুরুত্ব দেওয়া হবে। প্রশিক্ষক হিসেবে তিনি ছাড়াও থাকবেন মুম্বাই ইউনিভার্সিটি থেকে থিয়েটারে স্নাতকোত্তর সায়ন্তনী পাল মিঠি। আসাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. দেবাশিস ভট্টাচার্য সহ আরও কয়েকজন থিয়েটার বিশেষজ্ঞ তাঁদের সঙ্গে প্রাসঙ্গিক আলোচনা করবেন।

উদ্বোধনী পর্বে অন্যান্য বক্তারাও থিয়েটার বা যে কোনও বিষয়ে কাজ করতে গেলে যে প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে, এর ওপর গুরুত্ব আরোপ করেন। ২০০৭  সাল থেকে লাগাতার থিয়েটার কর্মশালা করার জন্য সকলে ভাবীকাল ও এর নির্দেশক শান্তনু পালকে ধন্যবাদ জানান। তাঁরা বলেন, ভাবীকালের প্রতি সকলের সমীহের একটা বড় জায়গা হল এই প্রশিক্ষণ। উপযুক্ত প্রশিক্ষণ ছাড়া যারা নির্দেশনা বা অভিনয় করেন, তাদের সঙ্গে একটা পার্থক্য গড়ে দেয় ভাবীকালের প্রশিক্ষণ। এমনকী, আলো ও শব্দের কাজ নিয়েও সম্প্রতি প্রশিক্ষণ শিবির করে রঞ্জন দাস-শান্তনু পালরা। এর পরই যখন তাঁরা নাটক মঞ্চায়ন করেন, আলো ও শব্দের দাপুটে কাজকর্মে তাঁরা তুলে ধরেন প্রশিক্ষণের প্রয়োজনীয়তা।

আগামী রবিবার এই শিবিরের সমাপ্তি হবে। সংগঠনের মুখ্য উপদেষ্টা শান্তনু দাস আশা করেন, ছয়দিনের প্রশিক্ষণ হলেও এ বারও শেষদিনে প্রশিক্ষার্থীরা নজরকাড়া কিছু প্রদর্শন করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker