Barak UpdatesHappeningsBreaking News

শিলচর মেডিক্যালের ছাত্রের ডেঙ্গু ! সতর্ক দৃষ্টি কর্তৃপক্ষের

ওয়েটুবরাক, ১০ নভেম্বরঃ কার্বি আংলঙ পার্বত্য সহ আসামের বিভিন্ন জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়ায় বরাক উপত্যকা পরিস্থিতির ওপর সতর্ক দৃষ্টি রাখছে। এই রোগের সংক্রমণ ঠেকাতে তিন জেলার প্রশাসন সচেতনতামূলক অভিযানে গুরুত্ব দিচ্ছে। এরই মধ্যে প্রতিবেশী এক পাহাড়ি জেলা ডিমা হাসাওয়ে এ পর্যন্ত পাঁচজনের দেহে ডেঙ্গুর সংক্রমণ ধরা পড়েছে। প্রথমে গত সপ্তাহে দুইজন আক্রান্ত হন। তাঁরা কিছুটা সুস্থ হতেই বুধবার আরও তিনজনের দেহে সংক্রমণ ধরা পড়ে।

করিমগঞ্জ জেলাতেও তিনজন ডেঙ্গুতে আক্রান্ত। তাদের মধ্যে দুজনের বাড়ি কার্বি আংলঙে। অনুমান, তারা বাড়ি থেকেই ডেঙ্গুর জীবাণু নিয়ে এসেছেন। এ দিকে, বৃহস্পতিবার কাছাড় জেলাতেও একজন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। শিলচর মেডিক্যাল কলেজের উপাধ্যক্ষ ভাস্কর গুপ্ত জানান, তাঁদের এক ছাত্র জ্বরে ভুগছে। সঙ্গে নানা উপসর্গ।  সে সব দেখে তাঁরা তাকে ডেঙ্গুতে আক্রান্ত বলে সন্দেহ করছেন। এ দিনই প্রয়োজনীয় রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। তিনি বলেন, এমবিবিএস তৃতীয় বর্ষের ওই ছাত্রও সম্প্রতি রাজস্থান থেকে এসেছে।

কাছাড় জেলার স্বাস্থ্য বিভাগের যুগ্ম অধিকর্তা আশুতোষ বর্মণ বলেন, কাছাড়ের সাধারণ এলাকায় এ পর্যন্ত কোনও ডেঙ্গুর আক্রমণের খবর নেই। কিন্তু তাঁরা আশঙ্কায় রয়েছেন, যে কোনও সময় এই মশাবাহিত রোগ দেখা দিতে পারে। কারণ সীমানা ঘেষা বাংলাদেশে ব্যাপক হারে ডেঙ্গুর সংক্রমণ ঘটছে। অসমেরও বিভিন্ন জায়গায় একই অবস্থা। তবে তাঁর দাবি, কাছাড়ে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সম্ভাব্য এলাকাগুলিকে চিহ্নিত করে ব্যাপক সচেতনতা কর্মসূচি চলছে। তিনি শহর-গ্রাম সর্বত্র মশারি ব্যবহারের পরামর্শ দেন৷

করিমগঞ্জে জেলা স্বাস্থ্য যুগ্ম সঞ্চালক ড. সামছুল আলম ডেঙ্গু জ্বর থেকে সতর্ক থাকতে আহ্বান রাখেন । তিনি বলেন, এই মহামারি রুখতে জনসচেতনতাই মূল চাবিকাঠি ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker