NE UpdatesAnalyticsBreaking News

বাংলা সাহিত্য সভার ৩৩টি গ্রন্থ উন্মোচন রবিবার, থাকবেন শিক্ষামন্ত্রী

ওয়ে টু বরাক, ৬ জুন : বাংলা সাহিত্য সভা অসম-এর উদ্যোগে গ্রন্থ উন্মোচনী ও সংবর্ধনা সভার আয়োজন করা হয়েছে আগামী রবিবার। এ দিন দুপুর ২টা থেকে এই অনুষ্ঠান শুরু হবে। এতে মোট ৩৩টি গ্রন্থ উন্মোচন করবেন রাজ্যের শিক্ষামন্ত্রী ডাঃ রণোজ পেগু। বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পদ্মশ্রী অজয় দত্ত, রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর অমলেন্দু চক্রবর্তী, বড়ো সাহিত্য সভার সাধারণ সম্পাদক নীলকান্ত গয়ারি, বিশিষ্ট শিক্ষাবিদ-সমাজসেবক কৃষ্ণাঞ্জন চন্দ, চিন্তাবিদ সুলেখক দেবব্রত রায়চৌধুরী প্রমুখ।

বর্ষাপাড়ার সাউথ পয়েন্ট স্কুলের প্রেক্ষাগৃহে এই গ্রন্থ-উৎসবের আয়োজন করা হয়েছে। এতে অসম সরকারের অর্থানুকূল্যে ৩২টি বাংলা গ্রন্থ উন্মোচন করা হবে। স্বাধীনতার পর এই প্রথম সরকারি সাহায্যে এত বাংলা বইয়ের আনুষ্ঠানিক উন্মোচন হচ্ছে। এই বইগুলো মূলত শিশু-কিশোর পাঠমালার অধীনে প্রকাশিত। কয়েকটি বই পুনর্মুদ্রিত।

উল্লেখ্য, এই বিপুল পরিমাণ বাংলা শিশু-কিশোর সাহিত্যের লেখক-সম্পাদক-অনুবাদক এই অঞ্চল তথা অসমের। তাঁরা হলেন বিকাশ সরকার, শিশির সেনগুপ্ত, তুষারকান্তি সাহা, দীপক ভদ্র, পরিতোষ তালুকদার, সজল পাল, মহুয়া চৌধুরী, শোভনা ভট্টাচার্য, প্রয়াত হরিপ্রসন্ন ভট্টাচার্য, মঞ্জরী হীরামণি রায়, অঞ্জু এন্দো, স্মৃতি দত্ত, শ্রাবণী দেবরায় গঙ্গোপাধ্যায়, জয়িতা দাস, মৌসোনা নাথ, ড. সূর্যসেন দেব, সায়ন্তন পাল, গদাধর সরকার, ড. বরুণজ্যোতি চৌধুরী, ড. মাম্পি গুপ্ত, ড. বরুণকুমার সাহা, ড. সঞ্জয়চন্দ্র দাস এবং ড. প্রশান্ত চক্রবর্তী।

এ দিন বাংলা সাহিত্য সভার শিলচর শাখার উদ্যোগে উনিশে মে উপলক্ষে প্রকাশিত “উনিশের ডাক” সংকলনটিরও উন্মোচন করবেন শিক্ষামন্ত্রী পেগু। সংকলনটি সম্পাদনা করেছেন শিলচরের বিশিষ্ট সমাজসেবী সাহিত্যকার নীহাররঞ্জন পাল, সহকারী সম্পাদক উজ্জ্বলেন্দু দাস।

রবিবার দুপুরে গুয়াহাটিতে আক্ষরিক অর্থেই চাঁদের হাট বসবে। বেলা ২টা থেকে শিক্ষামন্ত্রীর ও বিশিষ্ট অতিথিদের দ্বারা উন্মোচন এবং এরপর সাউথ পয়েন্ট স্কুলের সৌজন্য বিরাট বৈকালিক সাংস্কৃতিক আসর। অংশগ্রহণ করবেন শহরের বিশিষ্ট শিল্পীবৃন্দ।

বাংলা সাহিত্য সভার পক্ষে সাধারণ সম্পাদক ড. প্রশান্ত চক্রবর্তী বলেন, “এই প্রথম অসমে সরকারের অর্থানুকূল্যে এতগুলো বাংলা গ্রন্থ একসাথে উন্মোচিত হবে। বরাক ও ব্রহ্মপুত্র উপত্যকায় বাংলা ভাষা সাহিত্য সংস্কৃতি রক্ষায় ও বিভিন্ন জনগোষ্ঠীর সাহিত্য সংস্কৃতির মধ্যে সমন্বয়ের সাঁকো তৈরির অবিরত চেষ্টার অঙ্গ রূপে এই আয়োজন। তাছাড়া উনিশে মে বিষয়ক একটি পূর্ণাঙ্গ মূল্যবান সংকলন উন্মোচন করবেন স্বয়ং শিক্ষামন্ত্রী, এটাও খুব আনন্দের।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker