India & World UpdatesBreaking News

জাতীয় দলের স্বীকৃতি পাচ্ছে এনপিপি!
NPP to get recognition of National Party!

৬ জুন : দেশের নির্বাচন কমিশন খুব শীঘ্রই মেঘালয়ের শাসক দল ন্যাশনাল পিপলস পার্টি সংক্ষেপে এনপিপিকে জাতীয় দলের স্বীকৃতি প্রদান করবে। নির্বাচন কমিশনের একটি সূত্র জানিয়েছে, একটি জাতীয় দল হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য যেসব প্রয়োজনীয় উপাদান থাকা দরকার, সেইসব উপাদান সদ্য সমাপ্ত অরুণাচল প্রদেশ বিধানসভা নির্বাচনে পাঁচটি আসন দখল করার পর এনপিপি দলের পক্ষে এসেছে। এই সপ্তাহেই নির্বাচন কমিশন এনপিপিকে জাতীয় দলের স্বীকৃতি প্রদান করতে পারে। অবশ্য এর আগেই এনপিপি জাতীয় দলের মর্যাদা পাওয়ার জন্য আবেদন করেছিল।

ফলে নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত কার্যকর হলে এনপিপি হবে উত্তর-পূর্বের প্রথম সর্বভারতীয় একটি দল। বর্তমানে এনডিএ নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের শরিক এনপিপি দল ২০১৩ সালের জানুয়ারিতে লোকসভার প্রাক্তন অধ্যক্ষ পি এ সাংমার নেতৃত্বে গঠিত হয়েছিল। গারো সম্প্রদায়ের বর্ষীয়ান নেতা তথা উত্তর-পূর্বের অন্যতম প্রভাবশালী সাংসদ সাংমা ন্যাশনাল কংগ্রেস পার্টি থেকে বেরিয়ে এসে এনপিপি দলের জন্ম দিয়েছিলেন।

আত্মপ্রকাশের পর এনপিপি প্রথম সাফল্য লাভ করে রাজস্থানে। ২০১৩ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত রাজস্থান বিধানসভা নির্বাচনে এই দলটি কিরোদি লাল মীনার নেতৃত্বে নেমে মোট চারটি আসন লাভ করে। উল্লেখ্য, সাম্প্রতিককালে অরুণাচল প্রদেশের বিধানসভা নির্বাচনে পাঁচটি আসন দখল করার অতিরিক্ত মেঘালয়ে এনপিপি সর্ববৃহৎ দল হিসেবে পরিচিত। সাত সদস্যের মেঘালয় বিধানসভায় ২১ জন সদস্য রয়েছে এনপিপির। বর্তমানে দলটির নেতৃত্ব দিচ্ছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমা। এছাড়া ৪ জন বিধায়ক থাকার সুবাদে দলটি মণিপুরেও যথেষ্ট শক্তিশালী। মনিপুরের উপ মুখ্যমন্ত্রীর দায়িত্বে রয়েছেন এনপিপি নেতা রাই জয়কুমার সিং।

অন্যদিকে নাগাল্যান্ডেও দলটি রাজ্যের স্বীকৃতিপ্রাপ্ত। প্রসঙ্গত, ভারতের নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী একটি দল জাতীয় দলের স্বীকৃতি পেতে গেলে কম করেও চারটি রাজ্যে রাজ্যস্তরের দল হিসেবে স্বীকৃতি পাওয়া প্রয়োজন। বর্তমানে দেশে জাতীয় দল রয়েছে সাতটি। এর মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস ২০১৬ সালের সেপ্টেম্বরে জাতীয় দল হিসেবে স্বীকৃতি লাভ করেছিল। একটি দল জাতীয় দলের স্বীকৃতি লাভ করলে সেই দলের নির্বাচনী প্রতীক চিহ্ন ভারতের কোনও স্থানে অন্য কোনও দল গ্রহণ করতে পারবে না। এনপিপির প্রতীক চিহ্ন বই। তাছাড়া যদি কোনও দল নতুনভাবে জাতীয় দলের স্বীকৃতি পায়, তাহলে সেই দলের কার্যালয় নতুন দিল্লিতে নির্মাণ করার জন্য কেন্দ্র সরকারের পক্ষে জমির ব্যবস্থা করে দেওয়ার বিধান রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker