Barak UpdatesHappeningsBreaking News

রামকৃষ্ণনগরে বাংলা সাহিত্য সভার সৈয়দ মুজতবা আলি স্মরণ

ওয়ে টু বরাক, ১৭ সেপ্টেম্বর : আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম ব্যক্তিত্ব,বহুভাষাবিদ সৈয়দ মুজতবা আলি অসমের করিমগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। বাংলা সাহিত্য সভা অসমের পক্ষ থেকে সারা রাজ্য জুড়ে এ বার তাঁর জন্মদিন সাহিত্য দিবস হিসেবে উদযাপন করা হচ্ছে। এরই সঙ্গে সঙ্গতি রেখে ১৬ সেপ্টেম্বর রামকৃষ্ণনগর শাখার উদ্যোগে রামকৃষ্ণ বিদ্যাপীঠে এক সাহিত্য-সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

রবীন্দ্র স্নেহধন্য মুজতবা আলির প্রতিকৃতিতে মাল্যদান, প্রদীপ প্রজ্বলন ও পুষ্পার্ঘ অর্পণের পর মৌমিতা শ্যামের কণ্ঠে রবীন্দ্র সংগীত “প্রভু আমার, প্রিয় আমার,পরমধন হে” দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। শাখার সাধারণ সম্পাদক শশবিন্দু দে বাংলা সাহিত্য সভা অসমের উদ্যোগে প্রথমবার সৈয়দ মুজতবা আলির জন্মদিন সমগ্র আসামের বিভিন্ন জায়গায় শাখা সংগঠনের মাধ্যমে পালন করার প্রচেষ্টাকে সাধুবাদ জানান। সেইসঙ্গে বাংলা সাহিত্যে সৈয়দ মুজতবা আলির অবদান নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন।

সভাপতি রঞ্জিত নাথের পৌরোহিত্যে নানা রকমের রবীন্দ্র সংগীত, লোকগীতি, কবিতা পাঠ ইত্যাদির মাধ্যমে এক আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়। আলি সাহেবের জ্ঞান,জীবন দর্শন এবং আদর্শ নিয়ে বক্তৃতা রাখেন সহ-সভাপতি তাপস পাল, কার্যকরী সহযাত্রী ধনঞ্জয় নাথ, সাংস্কৃতিক সম্পাদক শেখর চক্রবর্তী, বিদ্যায়তনিক সমিতির রনশীর কর, স্মরজিত বিশ্বাস প্রমুখ। তাছাড়া শিশুশিল্পী ছন্দবিনা ও তন্ময় পাল তাদের সুমধুর কন্ঠে গান পরিবেশন করে।

সভাপতি রঞ্জিত নাথ মুজতবা আলির বিষয়ে বলেন, তিনি এমন একজন আদর্শবান ব্যক্তিত্ব, যিনি আমৃত্যু ধর্মের ভিত্তিতে দেশভাগ মেনে নিতে পারেননি। তিনি বলতেন একজন রবীন্দ্রনাথ, একটা শান্তিনিকেতন আর একটা ন্যাশনাল লাইব্রেরি দিলে তবেই তিনি ঢাকা গিয়ে থাকবেন,এমন নিষ্ঠাবান বাংলা মায়ের সুসন্তান সকলের কাছে পরম শ্রদ্ধার পাত্র। তিনি আরও বলেন, এভাবেই যাঁরা বাংলা সাহিত্যের জন্য নিঃস্বার্থ ও নিরলৎভাবে কাজ করে গেছেন তাঁদের সকলের জন্যই বাংলা সাহিত্য আজ এতো সমৃদ্ধ। এ দিন অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সহ-সাধারণ সম্পাদক সঞ্চিতা নাগ। সাংস্কৃতিক সম্পাদক মৌমিতা শ্যাম অনুষ্ঠান শেষে সবার উদ্দেশে ধন্যবাদ জ্ঞাপন করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker