Barak Updates

আত্মস্থানন্দ মহারাজের জন্মশতবর্ষে রবিবার দিনভর অনুষ্ঠান শিলচরে

৩ জানুয়ারিঃ আগামী রবিবার শিলচরে রামকৃষ্ণ সংঘের পঞ্চদশ অধ্যক্ষ স্বামী আত্মস্থানন্দ মহারাজের জন্মশতবর্ষ উদযাপন করা হবে। সার্কিট হাউস সংলগ্ন আশীর্বাদ ভবনে দিনভর কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে অন্তত ৬জন মহারাজ আসছেন। উপস্থিত থাকবেন শিলচর রামকৃষ্ণ মিশনের মহারাজ ও ভক্তবৃন্দ। সে জন্য অসিত পাল ও সুপ্রদীপ দত্তরায়ের নেতৃত্বাধীন উদযাপন কমিটি এবং ১০টি সাব-কমিটি নিজ নিজ দায়িত্ব পালন করে চলেছে।

উদযাপন সমিতির উপসভাপতি মানিকলাল দেব, সহ সম্পাদক বিশ্বজিত রায়, কোষাধ্যক্ষ হিমাংশুশেখর দে বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন ডেকে জানান, রবিবার সকাল ৭টায় শ্রীশ্রী রামকৃষ্ণদেব, শ্রীমা সারদাদেবী এবং স্বামী বিবেকানন্দের বিশেষ পূজার মাধ্যমে সেদিনের কর্মসূচি শুরু হবে। হবে পুষ্পাঞ্জলি, হোম। সকাল ৮টায় শিলচর রামকৃষ্ণ সেবাশ্রমের স্বেচ্ছাসেবকবৃন্দ সমবেত বৈদিক মন্ত্র পাঠ করবেন। সকাল ৯টা থেকে ধর্মালোচনা। কাকুড়গাছি যোগোদ্যান রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ বিমলাত্মানন্দ মহারাজ, লখনউ রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ স্বামী মুক্তিনাথানন্দ মহারাজ, শিলচর মিশনের সম্পাদক স্বামী গণধীশানন্দ মহারাজ ও স্বামী বৈকুণ্ঠানন্দ মহারাজ ওই পর্বে আলোচনা করবেন। বিকেল ৩টা থেকে ধর্ম আলোচনা করবেন বাগবাজার রামকৃ্ষ্ণ মঠের অধ্যক্ষ স্বামী নিত্যমুক্তানন্দ মহারাজ, ইম্ফল রামকৃষ্ণ মিশনের সম্পাদক স্বামী নরেশানন্দ মহারাজ, করিমগঞ্জের সম্পাদক স্বামী প্রভাসানন্দ মহারাজ ও রাঁচি টিভি সেনেটোরিয়ামের স্বামী সতসঙ্গানন্দ মহারাজ। বেলা ১১টা থেকে চলবে প্রসাদ বিতরণ। ফাঁকে ফাঁকে চলবে সাংস্কৃতিক কর্মসূচি। সাংস্কৃতিক উপসমিতির প্রধান প্রদীপ দাস জানান, সকাল উদ্বোধনী সঙ্গীত। বেলা ১১টায় সঙ্গীতাঞ্জলি। পরিবেশনায় শিলচরের মেঘরাজ চক্রবর্তী, হাইলাকান্দির গার্গী দেব ও করিমগঞ্জের শাশ্বতী ভট্টাচার্য। অনুসূয়া মজুমদার ও সম্প্রদায়ের পালাকীর্তন বেলা সাড়ে ১২টা থেকে। সন্ধ্যা সাড়ে ৫টায় গাইবেন অমরেন্দ্র চক্রবর্তী, সুমনা পালচৌধুরী, রথীন্দ্র চক্রবর্তী ও মঞ্জুশ্রী দাস।

উদযাপন সমিতির আরেক উপসভাপতি পীযূষ ভট্টাচার্য জানান, স্বামী আত্মস্থানন্দ মহারাজ ত্রাণে বিশেষ গুরুত্ব দিতেন। সে কথা খেয়াল রেখে উতসবের আগের দিন, অর্থাত শনিবার তাঁরা শিলকুড়িতে গিয়ে শীতবস্ত্র বিতরণের পরিকল্পনা নিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker