India & World UpdatesAnalyticsBreaking News

মোদি সরকারের নয়া মন্ত্রক ‘মিনিস্ট্রি অব কো-অপারেশন’

৬ জুলাই : মন্ত্রিসভার রদবদলের ঠিক আগের দিন নতুন মন্ত্রকের ঘোষণা করল কেন্দ্র সরকার। নতুন এই মন্ত্রক সমবায় বা কো-অপারেটিভ মন্ত্রক অর্থাৎ মিনিস্ট্রি অব কো-অপারেশন। সমবায় আন্দোলনকে আরও মজবুত করতেই নতুন এই মন্ত্রকের গঠন করা হল বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে।

এই নতুন মন্ত্রকটি দেশের সমবায় আন্দোলনকে শক্তিশালী করার জন্য একটি পৃথক প্রশাসনিক, আইনি ও নীতি কাঠামো সরবরাহ করবে। এই মন্ত্রকের মাধ্যমে মানুষের আন্দোলনকে তৃণমূলস্তর পর্যন্ত নিয়ে যেতে সহায়তা করবে। সমবায়ীদের জন্য ব্যবসায় স্বাচ্ছন্দ্য আনতে প্রক্রিয়াগুলি সহজতর করার লক্ষ্যে মন্ত্রণালয় কাজ করবে এবং বহু-রাষ্ট্রীয় সমবায়ের উন্নয়ন ঘটাবে।

বিবৃতিতে জানানো হয়েছে, ‘সমবায় আন্দোলনকে আরও মজবুত করতে নতুন এই মন্ত্রক আলাদা প্রশাসনিক, আইনি এবং নীতি সংক্রান্ত কাঠামো তৈরি করে দেবে। এর ফলে সমবায় আন্দোলনকে প্রকৃত অর্থে মানুষের স্বার্থে কাজে লাগিয়ে তৃণমূল স্তরে পৌঁছে দেওয়া সম্ভব হবে।’ সমবায়গুলি যাতে আরও সহজে ব্যবসা করতে পারে এবং দেশের একাধিক রাজ্যে ছড়িয়ে থাকা সমবায়গুলির উন্নতিতেও নতুন মন্ত্রক সাহায্য করবে বলে কেন্দ্রীয় সরকারের তরফে দাবি করা হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বাজেট ঘোষণার সঙ্গে সামঞ্জস্য রেখেই নতুন মন্ত্রকের ঘোষণা করা হল বলে বিবৃতিতে দাবি করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker