NE UpdatesHappeningsBreaking News

মেঘালয়ে ৭৮%, নাগাল্যান্ডে ভোট পড়েছে ৮৬%

ওয়েটুবরাক, ২৮ ফেব্রুয়ারি: মেঘালয় ও নাগাল্যান্ডে সোমবার ভোটপর্ব মিটল। মেঘালয়ে  ভোট পড়েছে ৭৮ শতাংশ। নাগাল্যান্ডে ৮৬ শতাংশ৷ দুই রাজ্যের বেশ কিছু কেন্দ্রে রাত পর্যন্ত ভোটগ্রহণ চলে। মেঘালয়ের ১২ জেলায় ৬০ বিধানসভা আসনের একটিতে ইউডিপি প্রার্থী মারা যাওয়ায় নির্বাচন স্থগিত রয়েছে৷ ৫৯ আসনে মোট প্রার্থী ৩৬৯ জন৷ তাঁদের মধ্যে ৩৬ জন মহিলা৷ ভোটকেন্দ্র ৩৪১৯টি। নাগাল্যান্ডেও ৫৯ আসনে ভোটগ্রহণ হচ্ছে। বিনা প্রতিদ্বন্ধিতায় বিজেপি প্রার্থী কাঝেটো কিনিমি জয়ী হওয়ায় আকুলুতো আসনে ভোটের দরকার পড়ছে না। মোট বুথ ২৩১৫টি। ১৮৩ জন প্রার্থীর মধ্যে মহিলা প্রার্থী ৪ জন৷
মেঘালয়ে গত বার ৮৫.৫৯ শতাংশ ও নাগাল্যান্ডে ৮৩.৮৫ শতাংশ ভোট পড়েছিল। এ বছর বুথ ফেরত সব সমীক্ষায় নাগাল্যান্ডে ফের বিজেপি-এনডিপিপি সরকারই ক্ষমতা ফেরার ইঙ্গিত মিলছে। তাদের জোট ৩৮-৪৪টি আসন পাবে বলে ধরা হচ্ছে। কিন্তু মেঘালয়ে ভোটদানের হার গত বারের তুলনায় কম। সেখানে বর্তমান শাসক দল এনপিপির বিরুদ্ধে বিস্তর অভিযোগ, গারো পাহাড়ে তৃণমূলের ক্ষমতা বৃদ্ধি, বিজেপি পুরোদমে ঝাঁপিয়ে পড়া ও আঞ্চলিক দলগুলির ভূমিকা যাচাই করে বুথ ফেরত সব সমীক্ষাই দেখাচ্ছে কোনও দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। তবে বিভিন্ন সমীক্ষা বলছে, এনপিপি ১৮-২৬ আসন পেয়ে একক বৃহত্তম দল হতে চলেছে। তৃণমূল পেতে পারে ৮-১৩টি আসন। সেক্ষেত্রে তৃণমূলকে বাদ দিয়ে সরকার গড়া সম্ভব হবে না।
নাগাল্যান্ডে বুথ দখলের অভিযোগ উঠেছে এনপিএফের বিরুদ্ধে। ওখা জেলার ভান্ডারী বিধানসভা কেন্দ্রে আকুক গ্রামের বুথে এনপিএফ সমর্থকদের সঙ্গে এনডিপিপি-বিজেপি সমর্থকদের সংঘর্ষে একাধিক ব্যক্তি জখম হন। চলে গুলি। এনপিএফের মহাসচিব ও স্থানীয় প্রার্থী আচুমবেমো কিকন বলেন, ওখানকার চারটি বুথই এনডিপিপি-বিজেপি সমর্থকেরা পুরোপুরি ঘেরাও ও কব্জা করে রেখেছিল। তাঁর সমর্থক ও দলীয় কর্মীরা সেখানে গেলে বুথে ঢুকতে বাধা দেওয়া হয়। এমনকী ওরা গুলিও চালায়। ওদের অস্ত্রেই নিজেদের কর্মীরা জখম হয়েছে বলে মন্তব্য করেন তিনি। তাঁর অভিযোগ,  “আমি নিজে কোনওমতে ভোটকেন্দ্রে পৌঁছতে পেরেছি।” পাশাপাশি মককচঙ জেলার আলাংটাকির বুথে উমা বস্তিতে দুই গোষ্ঠীর মধ্যে মারপিটের ঘটনা ঘটেছে। ভোটগ্রহণ সাময়িকভাবে বন্ধ ছিল।
মেঘালয়ে ভোটপর্ব শান্তিপূর্ণ থাকলেও ইভিএম ও ভিভিপ্যাট যন্ত্রে ত্রুটির জন্য কিছু বুথে ভোট দীর্ঘক্ষণ চলে। মুখ্য নির্বাচনী অফিসার ফ্রেডারিক এম খারকোংগর জানান, প্রায় চারশো বুথে রাত ৯টা পর্যন্ত ভোট চলেছে। বিভিন্ন দুর্গম বুথে পৌঁছানোর জন্য বাঁশের অস্থায়ী সাঁকো, রোপওয়ে ব্যবহার করা হয়েছে। পায়ে হেঁটে পার হতে হয়েছে পাহাড়ি নদী। মেঘালয়ে কুষ্ঠরোগীদের জন্য অস্থায়ী ভোটকেন্দ্র তৈরি হয়েছিল নংপোতে। সব বুথে প্রথম পাঁচ ভোটারকে মেডেল দেওয়া হয়েছে।
অসম-মেঘালয়ের বিতর্কিত সীমানায় থাকা মাওহাটির ৬টি বুথে ভোটগ্রহণ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। ফ্রেডারিক জানান, অসম পুলিশ ও প্রশাসনের সাহায্যে ও দুই রাজ্যে বোঝাপড়ার মাধ্যমে সবকটি বুথেই ভোট হয়েছে।
এ বারের ভোটে নির্বাচনবিধি বলবৎ হওয়ার পরে মেঘালয়ে বাজেয়াপ্ত হওয়া নগদ ও সামগ্রীর মূল হল ৭৪.১৮ কোটি টাকা যা গত ভোটের তুলনায় ২০ গুণ বেশি। নাগাল্যান্ডে উদ্ধার হয়েছে প্রায় ৪১ কোটি টাকা মূল্যের নগদ ও সামগ্রী। যা গত বারের তুলনায় ৩৮ কোটি বেশি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker