Barak UpdatesHappeningsBreaking News

ব্রহ্মপুত্র থেকে অনৈতিক ভাবে নিয়োগ হলে কাজে যোগ দিতে দেবে না বিডিওয়াইএফ

ওয়েটুবরাক, ১৪ অক্টোবর : নিয়োগ পরীক্ষার ফলাফল প্রকাশ না করে সম্প্রতি বড়খলার কৃষিবিজ্ঞান কেন্দ্রের পদে স্থানীয়দের বঞ্চিত করে ব্রহ্মপুত্র উপত্যকা থেকে প্রার্থী নিয়োগ করে পাঠানো হয়েছে। এনিয়ে এবার তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করল বরাক ডেমোক্রেটিক যুব ফ্রন্ট।

এদিন শিলচর পেনশনার্স ভবনে এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে বিডিওয়াইএফ আহ্বায়ক হারাধন দত্ত বলেন, মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন, বরাক উপত্যকার সমস্ত তৃতীয় ও চতুর্থ শ্রেণীর পদ স্থানীয় প্রার্থীদের জন্য সংরক্ষণ করা হবে। কিন্তু সেই প্রতিশ্রুতি পালন তো দূর, যে স্থানীয় পদের জন্য পরীক্ষা নেওয়া হল ,অথচ তার ফলাফল প্রকাশ না করেই বরাক উপত্যকার স্থানীয় পদে বাইরে থেকে প্রার্থী নিয়োগ করে পাঠানো হচ্ছে। তিনি বলেন, সরকারি নিম্নবর্গের পদে বরাক বঞ্চনার জন্য বিডিএফ অনেক আগে থেকেই সরব রয়েছে। কিন্তু পক্ষপাত একই ভাবে চলছে।

তাই তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন, এরপর অনৈতিক ভাবে বাইরে থেকে এভাবে নিযুক্তি দেওয়া হলে তাঁরা সংশ্লিষ্ট প্রার্থীকে কাজে যোগ দিতে দেবেন না। প্রয়োজনে সংশ্লিষ্ট অফিসে তালা ঝুলিয়ে দেবেন। বড়খলায় স্থানীয় প্রার্থীরা ইতিমধ্যে এই কার্যসূচি নিয়েছেন এবং তাদের প্রতিনিধি এখানে উপস্থিত রয়েছেন বলে জানান তিনি।

বিডিওয়াইএফের অপর আহ্বায়ক মিনাজ উদ্দিন লস্কর বলেন, শুধু বাইরে থেকে প্রার্থী নিযুক্তি নয়, সরকারি চাকরির ক্ষেত্রে আরও নানা ভাবে যোগ্যদের বঞ্চনা করা হচ্ছে। বিগত দিনে আসাম সরকারের পুলিশ বিভাগে নিযুক্তির ক্ষেত্রে মোট ৫৫৬৩ পদের মধ্যে ৫১৮০ টি পদই বিশেষ গোষ্ঠীর জন্য সংরক্ষিত ছিল। সাধারণ প্রার্থীদের জন্য বরাদ্দ পদের সংখ্যা মাত্র ৩৮৩। হারাধন বলেন, তাঁরা কখনই সংরক্ষণের বিরোধী নন। ঐতিহাসিক ভাবে নিপীড়িত, শোষিত গোষ্ঠীর জন্য যে শতাংশ পদ সংরক্ষণের বিধান সংবিধানে রয়েছে তা অবশ্যই পূরণ করা হোক। কিন্তু এই নিয়োগ প্রক্রিয়ায় তা মোটেই পালিত হচ্ছে না, পরিসংখ্যান থেকে তা স্পষ্ট। একই ভাবে সম্প্রতি বাংলার প্রভাষকের জন্য যেসব পদের বিজ্ঞপ্তি বেরিয়েছে দেখা যাচ্ছে, সবই শারীরিক বিশেষ ভাবে সক্ষমদের জন্য সংরক্ষিত। তিনি বলেন. এই পদগুলো সব পূরণ না হলে হয়তো তার বিলুপ্তি ঘটানো হবে। বাঙালিদের বঞ্চিত করতে এ আরেক ধরনের সরকারি চক্রান্ত।

এছাড়া মিনহাজ এদিন বরাকের সড়ক ব্যবস্থার  শোচনীয় অবনতির জন্য তীব্র ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, শিলং-শিলচর রোডের যে ভয়াবহ অবস্থা তৈরি হয়েছে, তাতে বরাকের জনগণকে প্রাণ হাতে রেখে এই সড়ক দিয়ে চলাচল করতে হচ্ছে। এ ব্যাপারে মন্ত্রী পীযুষ হাজারিকাকে প্রশ্ন করা হলে তিনি বলেছেন, এসব ভূমিধ্বসের জন্য হচ্ছে। তাই তাদের কিছু করার নেই। মিনহাজ বলেন, বদরপুর থেকে মালিডহর পর্যন্ত রাস্তা সমতলে অবস্থিত। এখানে ভূমিধ্বসের কোন অস্তিত্বই নেই। কিন্তু জাতীয় সড়কের এই অংশে যেভাবে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে তাঁতে গাড়ি চলাচল প্রায় অসম্ভব হয়ে উঠেছে। ঘন্টার পর ঘন্টা যানজটে আটকে নাজেহাল হচ্ছেন বরাকের যাত্রীরা। মিনহাজ বলেন, এসব মেনে নেওয়া যায় না। আগামী এক সপ্তাহের মধ্যে এই সড়ক মেরামতে উদ্যোগী হতে হবে সরকারকে। নতুবা যুব ফ্রন্টের পক্ষ থেকে অনির্দিষ্টকালের জন্য এই সড়ক অবরোধ করা হবে।

যুব ফ্রন্ট সদস্যরা এদিন আরও বলেন, বরাকের তৃতীয় ও চতুর্থ শ্রেণীর পদে বাইরে থেকে কোনও নিয়োগ তারা আর মেনে নেবেন না। স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে আগামীতে এইসব পদে স্থানীয় প্রার্থী নিয়োগ করা না হলে সারা উপত্যাকা জুড়ে  আন্দোলন গড়ে তোলার হুমকি দিয়েছেন তাঁরা।

এদিনের সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাসুক আহমেদ, বাহার আহমেদ চৌধুরী, সইফুর রহমান মজুমদার, সাহানাজ বড়ভুইয়া, আজাদ হোসেন লস্কর প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker