Barak UpdatesHappeningsCultureBreaking News

সিলেটি আড্ডা আর গানে শিলচরে শ্রীহট্ট উৎসব

ওয়ে টু বরাক, ২০ জানুয়ারি : নাচ-গান-বক্তৃতা এবং সিলেটি খাবার ও আড্ডায় দুদিনের শ্রীহট্ট উৎসব শিলচরে শুরু হয়েছে। প্রথম দিন প্রথাগত সভা ও আলোচনার বাইরে ছিল মনমাতানো সিলেটি গানের আসর। স্থানীয় শিল্পীদের পাশাপাশি কলকাতা ও বাংলাদেশের শিল্পীরাও এ দিন অনুষ্ঠান পরিবেশন করেছেন। রবিবার দ্বিতীয় দিনেও সকাল থেকেই শুরু হচ্ছে ধামাইলের আসর। এরপরে হাস্যকৌতুক রঙ্গরসর গফ, ওঝা নৃত্য এবং দেশের বিভিন্ন স্থানে থাকা শ্রীহট্ট সম্মিলনী ও বাংলাদেশের শিল্পীদের নানা অনুষ্ঠান থাকবে।

শ্রীহট্ট সম্মিলনীর দুদিনের এই আসর বসেছে শিলচর সার্কিট হাউস রোডের বিপিন পাল সভাস্থলে। শনিবার সকালে প্রথমে হয়েছে সর্বভারতীয় শ্রীহট্ট সম্মিলনীর বার্ষিক সাধারণ সভা। এতে All India Federation of Srihatta Sammilani-র অধীনে থাকা বিভিন্ন শাখার প্রতিনিধিরা অংশ নেন। এরপর শ্রীহট্ট সম্মিলনীর শিলচর শাখার প্রথম দ্বিবার্ষিক অধিবেশন শুরু হয়।

তবে মূল উদ্বোধন পর্ব ছিল এ দিন বিকেলে। প্রদীপ প্রজ্জ্বলন করে এর সূচনা করেন মঞ্চে থাকা একঝাঁক অতিথি। ছিলেন সর্বভারতীয় শ্রীহট্ট সম্মিলনীর সভাপতি কৃষ্ণা দাশ, সাধারণ সম্পাদক মলয় পুরকায়স্থ, সম্মিলনীর শিলচর শাখার সভাপতি কিশোর কুমার ভট্টাচার্য, সম্পাদক সন্তোষ চন্দ, কার্যকরী সভাপতি স্বর্ণালী চৌধুরী, দুই সহ-সভাপতি মঞ্জুল দেব ও রজত ঘোষ, কোষাধ্যক্ষ সত্যজ্যোতি দেব, বাংলাদেশের সাংস্কৃতিক মহাজোটের সভাপতি সামসুল আলম সেলিম, সর্বভারতীয় শ্রীহট্ট সম্মিলনীর উত্তর-পূর্বের উপদেষ্টা সাধন পুরকায়স্থ, সর্বভারতীয় সম্মিলনীর উপদেষ্টা শক্তিবিকাশ রায়, শিলচর জেলা ক্রীড়া সংস্থার সচিব অতনু ভট্টাচার্য, বিশিষ্ট ক্রীড়া সংগঠক বাবুল হোড়, আকসার মুখ্য উপদেষ্টা রূপম নন্দী পুরকায়স্থ, ক্রীড়া সংগঠক সুজন দত্ত প্রমুখ।

অতিথিদের বরণের পর আয়োজকদের পক্ষে কৃষ্ণা দাশ, মলয় পুরকায়স্থ ও বাংলাদেশের সামসুল আলমকে সম্মাননা জ্ঞাপন করা হয়। স্বাগত ভাষণ দেন সম্পাদক সন্তোষ চন্দ। এরপর শ্রীহট্ট সম্মিলনীর শিলচর শাখার প্রথম দ্বিবার্ষিক অধিবেশন উপলক্ষে একটি স্মরণিকা ‘সুন্দরী শ্রীভূমি’র উন্মোচন করেন অতিথিরা। এর সম্পাদক দীপক সেনগুপ্ত এই স্মরণিকা তৈরির প্রেক্ষাপট বর্ণনা করে বক্তব্য রাখেন। এরপর শিশির কুমার বিশ্বাসের সিলেটি কবিতার বইও উন্মোচন হয় অনুষ্ঠানে। এরপর ছিল বকতৃতা-মালা। বক্তারা শ্রীহট্ট সম্মিলনীর আত্মপ্রকাশ, সিলেটি ঐতিহ্য ও ফেডারেশনের বিভিন্ন কর্মকাণ্ডের বিষয়ে সবাইকে অবহিত করেছেন। এই উদ্বোধনী সভার পরই শুরু হয়ে যায় সাংস্কৃতিক অনুষ্ঠান, যা একটানা রাত ১০টা পর্যন্ত চলে।

সাংস্কৃতিক পর্বে অংশ নেয় উধারবন্দের আনন্দম, শিলচরের রামানুজ গুপ্ত কলেজ, কলাক্ষেত্রম মিউজিক কলেজ, শ্রীহট্ট সম্মিলনীর শিলচর শাখা, রবি-জুই সঙ্গীত বিদ্যালয়, সংস্কার ভারতী, ফকিরা গানের দল, করিমগঞ্জের নৃত্যনীড় ও শ্রীহট্ট সম্মিলনীর মুম্বই শাখা। একক সঙ্গীতে মূল আকর্ষণ ছিলেন বাংলাদেশের সূর্যলাল দাস, শিলচরের মঞ্জুশ্রী দাস, স্বাগতা চক্রবর্তী, নিবেদিতা গুপ্ত, রামকৃষ্ণনগরের শর্মিলা ভট্টাচার্য, কলকাতার মনোজ দত্তগুপ্ত, বদরপুরের জয়া দাস প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker