India & World UpdatesHappeningsBreaking News

বুধবার পৌনে ছয়টায় চন্দ্রযানের চাঁদে নামার প্রক্রিয়া শুরু হবে, লাইভ দেখাবে ইসরো

ওয়েটুবরাক, ২২ আগস্টঃ বুধবার সন্ধ্যা ৬টার পরেই চন্দ্রপৃষ্ঠে অবতরণ করতে চলেছে চন্দ্রযান-৩। এখনও পর্যন্ত পরিকল্পনা মতোই এগিয়ে চলেছে ইসরোর এই মহাকাশযান। বর্তমানে এটি ২৫ কিমি x ১৩৪ কিমি কক্ষপথে রয়েছে। ২৩ আগস্ট, বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটের দিকে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা।

চার ধাপে চাঁদের বুকে অবতরণ করবে চন্দ্রযান-৩। সন্ধ্যা ৫টা ৪৫ মিনিটে শুরু হবে অবতরণের প্রক্রিয়া। এই চারটি ধাপ হল রাফ ব্রেকিং ফেজ, অলটিটিউড হোল্ড ফেজ, ফাইন ব্রেকিং ফেজ এবং টার্মিনাল ডিসেন্ট ফেজ।

ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর তরফে জানানো হয়েছে, ২৩ অগাস্ট, বুধবার চন্দ্রযানের সফট ল্যান্ডিং প্রক্রিয়ার লাইভ স্ট্রিমিং দেখানো হবে একাধিক প্ল্যাটফর্মে। ড্রয়িং রুমে বসেই চাঁদের পিঠে চন্দ্রযানের অবতরণ দেখার সুযোগ মিলবে। বিকেল পাঁচটা কুড়ি মিনিটে শুরু হবে লাইভ সম্প্রচার। অর্থাৎ সব ঠিক থাকলে চাঁদে অবতরণের শেষ ৪৪ মিনিটের যাত্রাপথ সরাসরি সম্প্রচার করবে ইসরো।

ইসরোর অফিসিয়াল ওয়েবসাইট isro.gov.in, ইউটিউব চ্যানেল, ইসরোর ফেসবুক পেজ এবং ডিডি ন্যাশনাল টিভিতে সম্প্রচার হবে চন্দ্রযান ৩-এর সফট ল্যান্ডিং।
বুধবার যদি চাঁদে নামতে পারে চন্দ্রযান ৩-র ল্যান্ডার ‘বিক্রম’, তাহলে বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে ভারত। অন্যদিকে, সার্বিকভাবে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে চাঁদে অবতরণের নজির গড়বে। চাঁদে অবতরণের পর ল্যান্ডারের মধ্যে থেকে রোভার ‘প্রজ্ঞান’ বেরিয়ে আসবে। যা চাঁদের পৃষ্ঠে পরীক্ষা-নিরীক্ষা চালাবে।

টাটা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চের প্রাক্তন অধ্যাপক মায়াঙ্ক এন ভাহিয়া ভারতের চন্দ্র অভিযান সম্পর্কে বলেছেন, ২০০৮ সালের অক্টোবরে চন্দ্রযান-১-এর মাধ্যমে ভারতের চন্দ্রযাত্রা সূচনা ঘটে। চাঁদে জল রয়েছে, তার প্রমাণ মেলে এই মিশন থেক। তখন থেকেই পরিকল্পনা করা হয় চাঁদের দক্ষিণ মেরুতে মহাকাশযান পাঠানো হবে ভবিষ্যতে। এখানেই ভূরি ভূরি বরফ থাকার সম্ভাবনা। কিন্তু বেশ কিছু কারণে ২০১৯ সালে ব্যর্থ হয় মিশন। তবে চন্দ্রযান-২ অরবিটারটি সফল ভাবে কাজ করেছে। ইতিমধ্যে চন্দ্রযান-৩-এর ল্যান্ডার মডিউলটি দ্বিমুখী যোগাযোগ স্থাপন করেছে চন্দ্রযান-২-এর অরবিটারের সঙ্গে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker