Barak UpdatesHappeningsBreaking News

বিশেষ শিবির করল বিভিইসি-র এনএসএস ইউনিট

ওয়েটুবরাক, ১৩ মার্চ : করিমগঞ্জ নিরালা-র  শ্রীদুর্গা এলপি স্কুলে বিশেষ শিবির করল করিমগঞ্জ বরাকভ্যালি ইঞ্জিনিয়ারিং কলেজ (বিভিইসি)-এর ন্যাশনাল সার্ভিস স্কিম (এনএসএস) ইউনিট। সাতদিনের এই কর্মসূচি শুরু হয় গত ৪ মার্চ। উদ্বোধনী অনুষ্ঠানে সংবর্ধনা জানানো হয়  বিভিইসি’র অধ্যক্ষ ড. এমএইচ মজুমদার, শ্রীদুর্গা এলপি স্কুলের প্রধান শিক্ষক রাজীব দাস, বদরপুর শিক্ষাখণ্ডের বিইইও অধীর দাস, এনএসএস বিভিইসি ইউনিটের প্রোগ্রাম অফিসার ড.রুহুল আমিন রেজা, বিভিইসি-র মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তুহিন দেশমুখ্য, ইটিই বিভাগের প্রধান সাহারুল আলম বড়লস্কর ও সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান নিশা কুমারী সিং।

প্রত্যেক অতিথিই নিজেদের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, এনএসএস বরাবরই সামাজিক কর্মসূচিকে গুরুত্ব দিয়ে আসছে।  শিক্ষা, স্বাস্থ্য সহ তাঁদের মৌলিক প্রয়োজন ও অধিকার সম্পর্কে সচেতন করে আসছে জনগণকে। বিশেষ করে, প্রত্যন্ত এলাকাকে তুলনায় বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। এনএসএস ভলান্টিয়াররা পড়াশোনার পাশাপাশি সমাজমনস্ক ভাবনা নিয়ে কাজ করছেন। দেশ ও সমাজের জন্য দায়-দায়িত্ব পালনের ছাপ রাখছেন ছাত্রজীবন থেকেই। শ্রীদুর্গা এলপি স্কুলের আয়োজন এনএসএস-এর এমন অঙ্গীকারেরই প্রতিফলন।

পানীয় জল, শৌচাগার সহ বাসগৃহের নানা সমস্যা উঠে আসে স্বেচ্ছাসেবকদের সার্ভে’তে। সাতদিনের সার্ভে ও শিবির চলাকালীন স্বেচ্ছাসেবকরা স্থানীয়দের স্বচ্ছতা অভিযান সম্পর্কে বোঝান। ঘর-বাড়ি সহ আশপাশ এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার শপথ নেন গ্রামের বহু মানুষ। তাঁদের হাত ধোয়ার কৌশলও শিখিয়ে দেন ভলান্টিয়াররা। শিবির চলাকালীন এনএসএস স্বেচ্ছাসেবকদের সঙ্গে স্বচ্ছতা অভিযানে অংশ নেন গ্রামের অনেকে।

বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষাও হয় কর্মসূচির অঙ্গ হিসেবে। রোগীদের পরীক্ষা করে ব্যবস্থাপত্র দেন চিকিৎসকরা। স্বাস্থ্য পরীক্ষা শিবিরে আমন্ত্রিত চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের মধ্যে  ছিলেন ডা. সুব্রত ঘোষ, ডা: সুমাইয়া আখতার, রঞ্জিত দাস, রুমি রায় ও সঞ্জীব শর্মা। সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালায় ছিল আন্তর্জাতিক নারী দিবসের কর্মসূচিও। বিভিইসি-র মহিলা শিক্ষকদের সম্মানিত করা হয় ওইদিন। তাছাড়া, নানা রকমের প্রতিযোগিতামূলক খেলা আয়োজিত হয় খুদে পড়ুয়াদের জন্য। অন্যান্য কর্মসূচির মধ্যে দমকল বাহিনীর মকড্রিল, ড্রাগস সেবন  রোধে সচেতনতা, ডিজিটাল লিটারেসি সহ আরও বেশ কিছু বিষয়ে আমজনতাকে সজাগ থাকার বার্তা দেওয়া হয়। মকড্রিলে বদরপুর ফায়ার সার্ভিস স্টেশনের নুরুল ইসলাম মুখ্য ভূমিকায় ছিলেন। সচেতনতা অভিযানে উল্লেখযোগ্য ভূমিকা নেন ভলান্টিয়ার আমিনুল রশিদ চৌধুরী ও নাহিদ হুসেইন মজুমদার। সম্মান জানানো হয় দমকল বাহিনীর কর্মীদের। ১০ মার্চ, কর্মসূচির শেষ দিনে প্রতিযোগিতামূলক খেলায় জয়ী কচিকাঁচাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। সমাপ্তি পর্বের সঞ্চালনা করেন এনএসএস প্রোগ্রাম অফিসার ড. রুহুল আমিন রেজা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker