NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

বিকল্প সড়কের দাবিতে সরব হতে চার রাজ্যের মুখ্যমন্ত্রীকে প্রবীণ নাগরিক মঞ্চের চিঠি

ওয়েটুবরাক, ১০ জুন : শিলচরের বিভিন্ন সংগঠন বিকল্প সড়ক ও রেলপথের জন্য দাবি তোলায় সক্রিয়পন্থী প্রবীণ নাগরিক মঞ্চ সন্তোষ প্রকাশ করেছে৷ সাধারণ সম্পাদক অধ্যাপক দিলীপকুমার দে বলেন, ধসপ্রবণ এলাকা এড়িয়ে বিকল্প রেল ও সড়কপথ নির্মাণ একান্ত আবশ্যক। এই দাবিতে মিজোরাম, মণিপুর ও ত্রিপুরা সহ সমগ্র বরাকবাসীকে একযোগে চাপ সৃষ্টি করতে হবে। তাঁর কথায়, কেবল বরাকের মানুষের যাতায়াতের অসুবিধার কথা সব সংগঠন উল্লেখ করছেন। কিন্তু সমস্যাটি উত্তর পূর্ব ভারতের সমগ্র দক্ষিণ অঞ্চলের যাত্রী ও প্রয়োজনীয় রেশন, মালপত্র, যন্ত্রপাতি বহন এবং এই বিশাল অঞ্চলে উৎপাদিত চা, আদা, আনারস ইত্যাদির রপ্তানি ও প্রক্রিয়াকরণের জন্যও আবশ্যক।

সব ক’টি রাজ্যের অর্থনৈতিক উন্নয়ন নির্ভর করছে সব ঋতুর উপযোগী সড়ক ও রেলপথের উপর৷ সক্রিয়পন্থী নাগরিক মঞ্চ সেজন্য সংশ্লিষ্ট চারটি রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে তথ্য সংবলিত কাগজপত্র ও মানচিত্র সহ  আবেদনপত্র প্রেরণ করেছে৷ এই বৃহত্তর অঞ্চলের সাংসদদের কাছেও প্রতিলিপি পাঠিয়ে সক্রিয় হবার আহ্বান জানানো হয়েছে। মঞ্চের দাবি, কেবল বরাকের মানুষের রাজধানী পৌঁছার সহজ পথ নয়, সকল মানুষের প্রয়োজনীয় এবং উন্নয়নের স্বার্থে ‘অ্যাক্ট ইস্ট’ নীতির অধীনে বিকল্প রেল ও পাশাপাশি সড়ক নির্মাণের জন্য কেন্দ্রীয় সড়ক মন্ত্রক ও রেল মন্ত্রক যৌথভাবে কাজ করুক। এতে সময় ও অর্থের সাশ্রয় হবে, উভয় পথের নির্মাণ ও রক্ষণাবেক্ষণ পারস্পরিক নির্ভরশীল হবে।

মঞ্চ কেন্দ্রীয় রেল মন্ত্রীকে জরিপ ও পরিকল্পনা বাবদ ৪৩ কোটি ২৩ লক্ষ টাকা মঞ্জুর করায় সাধুবাদ জানিয়েছে। সেই সঙ্গে কেন্দ্রীয় সড়ক মন্ত্রীকে উপযুক্ত অর্থ বরাদ্দ করে রেল মন্ত্রকের সাথে জরিপের কাজে যুক্ত হতে অনুরোধ করেছেন৷  প্রয়োজনে পাশাপাশি কিংবা সামান্য দূরত্ব বজায় রেখে দুটি পথই ধসপ্রবণ এলাকা এড়িয়ে নির্মাণ সম্ভব। আগে করা সড়ক পথের একটি জরিপ এ ব্যাপারে সাহায্য করতে পারে।

মঞ্চ বরাক উপত্যকা ও পার্শ্ববর্তী রাজ্যের সব নির্বাচিত প্রতিনিধি, সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলিকে কেন্দ্রীয় সরকারের সড়ক ও রেল মন্ত্রকের কাছে দাবিপত্র পাঠানোর জন্য আহবান জানায়৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker