Barak UpdatesHappeningsBreaking News

স্টর্ম ওয়াটার ড্রেনেজ প্রজেক্টের বাস্তবায়ন চেয়ে অনলাইনে স্বাক্ষর সংগ্রহ, স্মারকলিপি পেশ

১৯ জুন: শিলচর শহরের জমাজল সমস্যার স্থায়ী সমাধান করতে বহুচর্চিত ‘স্টর্ম ওয়াটার ড্রেনেজ ‘ প্রকল্পের বাস্তবায়নের দাবিতে বৃহস্পতিবার শহরের ৬৬৮ জন নাগরিকের স্বাক্ষর সংবলিত এক স্মারকপত্র অনলাইনে রাজ্যের মুখ্যমন্ত্রীর নিকট প্রেরণ করে ‘মার্চ ফর সায়েন্স’-এর শিলচর চাপ্টার। অনলাইনে শহরের নাগরিকদের স্বাক্ষর সংগ্রহ অভিযান শুরু হয়েছিল গত ১০ জুন ।

স্মারকপত্রে শিলচর শহরের জমাজল সমস্যার কথা তুলে ধরে বলা হয়, এই সমস্যা দীর্ঘদিনের৷ বহুবার শিলচরের জনগণের ওই সমস্যা সমাধানের আশ্বাস পেয়েছেন, কিন্তু ফল পাননি । আধঘণ্টার বৃষ্টিতে শহরের রাস্তা-ঘাট, অলি-গলি জলমগ্ন হয়ে মানুষের ঘরে, ব্যবসা প্রতিষ্ঠানে, বিদ্যালয়ে কর্দমাক্ত নোংরা জল প্রবেশ করে । কখনও কখনও দুর্গন্ধযুক্ত জমাজল দু’দিন তিনদিন পর্যন্ত থেকে যায়৷ প্রচন্ড দুর্ভোগ পোহাতে বাধ্য হন নাগরিকরা৷ বিশেষ করে অসুস্থ রোগী, বৃদ্ধ, শিশুরা চরম নাজেহাল হয়ে পড়েন৷ স্মারকপত্রে এও উল্লেখ করা হয়েছে, গত পনেরো বছর আগে পর্যন্ত শহরের ছোট ছোট নালানর্দমা নিয়মিত পুরসভার পক্ষ থেকে পরিষ্কার করা হতো৷ বর্তমানে কোনো অজানা কারণে তা বন্ধ ।

শহরের মূলত তিনটি খাল যথাক্রমে সিঙ্গের খাল, লঙ্গাইখাল ও রাঙ্গীরখাল অবৈধ দখলদারদের কবলে চলে যাওয়ার ফলে জল নিস্কাশন ক্ষমতা হারিয়ে ফেলেছে ৷ তাদের অভিযোগ, খালগুলো বৈজ্ঞানিক পদ্ধতিতে খনন ও দখলমুক্ত করার প্রয়াস নেই৷ কোন আধিকারিক এ ব্যাপারে এগিয়ে গেলেই তাঁকে বদলি করে দেওয়া হয়৷ তাই জমাজল শহরের বড় দুঃখের কারণ হয়ে দাঁড়িয়েছে। ‘মার্চ ফর সায়েন্স’ এই সমস্যার দ্রুত সমাধান চান । স্মারকপত্রের একটি প্রতিলিপি কাছাড়ের জেলাশাসকের হাতে তুলে দেওয়া হয় । সংগঠনের আহ্বায়ক কৃষাণু ভট্টাচার্য, কমল চক্রবর্তী ও হিল্লোল ভট্টাচার্য জেলাশাসকের দফতরে গিয়ে স্মারকপত্রটি তুলে দিয়ে জানান, দাবি পূরণে দ্রুত ব্যবস্থা না নিলে আগামীতে বৃহত্তর কর্মসূচি নেওয়া হবে৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker