India & World UpdatesHappeningsBreaking News

দেশের এক-তৃতীয়াংশ করোনা সংক্রমণ নিজাম সূত্রে, কেন্দ্রের তথ্য
One-third of COVID-19 cases in India are linked with Nizamuddin Markaz: Govt

১৮এপ্রিল: দেশে করোনা আক্রান্তের প্রায় ৩০ শতাংশই দিল্লির নিজামুদ্দিন মরকজের তবলিগি জামাতের সঙ্গে যুক্ত। শনিবার একথা স্পষ্ট করল স্বাস্থ্যমন্ত্রক।  কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের  যুগ্মসচিব লব আগরওয়াল জানান, সরকারি হিসেব অনুযায়ী এপর্যন্ত দেশজুড়ে ১৪হাজার ৩৭৮ জন করোনা সংক্রামিত হয়েছেন। তার মধ্যে ৪২৯১ রোগীরই  নিজামউদ্দিন মরকজ তবলিগের সঙ্গে যোগসূত্র রয়েছে। কোনও না কোনওভাবে এই তবলিগের কারণেই  এই ভাইরাসের মারণ থাবার কোপে পড়েছেন তাঁরা।
কয়েকটি রাজ্যে তবলিগ-ই-জামাত করোনা সংক্রমণকে একেবারে মারাত্মক করে তুলেছে। এর মধ্যে সবচেয়ে শীর্ষে রয়েছে তামিলনাড়ু। যেখানে এই নিজামুদ্দিন মরকজ জমায়েত জড়িয়ে ৮৪ শতাংশ সংক্রমণ হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে তেলেঙ্গানা। সেখানে ৭৯ শতাংশ সংক্রমণ হয়েছে তবলিগ ঘিরে। তাছাড়া দিল্লিতে ৬৩, উত্তপ্রদেশে ৫৯ ও অন্ধ্রপ্রদেশে করোনা ধরা পড়া ৬১ শতাংশ রোগী আছেন এই তালিকায়।
যুগ্ম সচিব আরও বলেন, অনেক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে  তুলনামূলক কম করোনা সংক্রমণের খবর আসছে। অথচ, ওইসব স্থানেও তবলিগ-ই-জামাত হয়েছে ভাইরাস বয়ে আনার অন্যতম কারণ। অরুণাচল প্রদেশে শনিবার বিকেল পর্যন্ত শনাক্ত একমাত্র করোনা আক্রান্ত এই মরকজ জমায়েতের সঙ্গেই যুক্ত।  আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জেও সেই একই অবস্থা। ১২ কোভিড-১৯ রোগীর মধ্যে ১০ জনেরই  নিজামুদ্দিন লিংক রয়েছে।
যুগ্ম স্বাস্থ্য সচিব আগরওয়াল  এ দিন ডেইলি কোভিড সংক্রান্ত  রিপোর্ট বয়ান করছিলেন সংবাদমাধ্যমকে। তিনি এও জানিয়ে দেন এখন অবধি  ১৩.৮৫ শতাংশ রোগী সুস্থ হয়ে উঠেছেন। আক্রান্তের ৩.৩ শতাংশ মৃত্যুর কোলে ঢলে পড়েছেন। এর মধ্যে  ৪৫-৬০ বছর বয়সীদের সংখ্যা সবচেয়ে কম। মানে ১০.৩ শতাংশ।অন্যদিকে ৬০ বা এর থেকে বেশি বয়সের রোগীর জীবন বেশি ঝুঁকিপূর্ণ। কারণ, এই বয়সী আক্রান্তের মৃত্যুর হার সবচেয়ে বেশি ৭৫.৩ শতাংশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker