Barak UpdatesHappeningsCultureBreaking News

পুরসভার সাড়া মেলেনি, এ বারও হচ্ছে না ব্যায়াম বিদ্যালয়ের কেন্দ্রীয় বর্ষবরণ অনুষ্ঠান

ওয়েটুবরাক, ১৩ এপ্রিলঃ সুদীর্ঘকাল ধরে পয়লা বৈশাখে বর্ষবরণের কেন্দ্রীয় অনুষ্ঠান করছিল শিলচর পুরসভা। ব্যবস্থাপনায় থাকত জাতীয় ব্যায়াম বিদ্যালয়। শহরের বিভিন্ন প্রান্ত থেকে ছাত্রছাত্রীরা শোভাযাত্রা করে ইন্ডিয়া ক্লাবের মাঠে জমায়েত হতো। ব্যাঘ্রশোভিত পতাকা হাতে মার্চপাস্ট করতো এরা। কুচকাওয়াজ প্রতিযোগিতার পর দলগত বাছাই এবং সেরা ক্যাডেট নির্বাচন করা হতো। সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে পুরস্কৃত করা হতো বিজয়ীদের। বঙ্গীয় নববর্ষ সহ নিজস্ব কৃষ্টি-সংস্কৃতি নিয়ে চর্চ হতো। পুরসভার সেই কেন্দ্রীয় বর্ষবরণ অনুষ্ঠানটি বন্ধ হয়ে গিয়েছে। গত চার বছর ধরে এই অনুষ্ঠানের আয়োজন হচ্ছে না। কেন হচ্ছে না । জাতীয় ব্যায়াম বিদ্যালয়ের ইনচার্জ তথা প্রশিক্ষক গুণেন্দ্রলাল ঘোষ বলেন, প্রথম দুই বছর করোনার জন্য বন্ধ হয়।  এর পরে তা আর চালু করা যায়নি। অর্থাভাবের দরুন কেউ আর আগ্রহ দেখান না। তাঁর কথায়, গত বছরও প্রস্তাব পাঠিয়েছিলাম, এ বারও দফায় দফায় বলি। সাড়া মেলেনি। কেউ বিষয়টিকে গুরুত্ব দেয়নি। 

জাতীয় ব্যায়াম বিদ্যালয়ের উন্নয়ন কমিটির সম্পাদক ভাস্কর দত্ত জানান, বাংলা ও বাঙালির কৃষ্টি-সংস্কৃতি রক্ষায় বর্তমান পুরপ্রশাসকরা একেবারে উদাসীন। নির্বাচিত বোর্ড না থাকায় তাঁরা এই ধরনের দাবি কানে তুলতেই চান না।

বর্ষবরণ অনুষ্ঠানের প্রাক্তন সম্পাদক ভাস্কর দাস বলেন, বাঙালি অধ্যুষিত অঞ্চলেই বাংলা কৃষ্টি-পরম্পরা ধরে রাখা যাচ্ছে না, বিষয়টি বড় উদ্বেগের।  তিনি এ ব্যাপারে শহরবাসীর উদাসীনতায় আক্ষেপ ব্যক্ত করেন।

পুরসভায় এই ভূমিকায় সমালোচনায় মুখর হয়েছে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের শিলচর শহর আঞ্চলিক সমিতিও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker