Barak UpdatesHappeningsBreaking News

পিএনবি আরসেটি কাছাড়ের বিশ্ব পরিবেশ দিবস পালন

ওয়েটুবরাক, ৭ জুন: বিশ্ব পরিবেশ দিবস  উপলক্ষে বুধবার  পিএনবি আরসেটি কাছাড়ের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি শহরের আশ্রম রোড বাজার সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট অতিক্রম করে। র‍্যালি শেষে পিএনবি আরসেটি কাছাড়ের সম্মেলন কক্ষে পিএনবি আরসেটি কাছাড়ের ট্রেনিদের নিয়ে এক সচেতনতা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাছাড় জেলা ফিসারি বিভাগের এসডিও বিরাজ বিকাশ শর্মা সহ পিএনবি আরসেটি কাছাড়ের ডিরেক্টর জগজ্জ্যোতি ভট্টাচার্য ও পিএনবি আরসেটি কাছাড়ের সিনিয়র ফেকাল্টি তথা ট্রেইনিং কোর্স কো-অর্ডিনেটর শাহেদ চৌধুরী, রিম্পা সেন প্রমুখ।
সচেতনতা সভায় বক্তব্য রাখতে গিয়ে জগজ্জ্যোতি ভট্টাচার্য বলেন, এ বছর বিশ্ব পরিবেশ দিবসের থিম হল, ভূমি পুনরদ্ধার, মরুকরণ এবং খরা প্রতিরোধ ৷ এ থেকেই বোঝা যাচ্ছে যে, বৃক্ষ রোপণ ও  প্লাস্টিক পণ্যের বর্জন ইত্যাদি বিষয়গুলোকে অধিকতর গুরুত্ব দিতে হবে।  প্রতিবছর পৃথিবীর ৪০ শতাংশ ভূমি ক্ষয় হচ্ছে, যা সরাসরি বিশ্বের অর্ধেক জনসংখ্যাকে প্রভাবিত করছে। ২০০০ সাল থেকে এই পৃথিবীতে খরাপ্রবণ জমির এলাকা বেড়েছে ২৯ শতাংশ, যা ২০৫০ সালের মধ্যে তিন-চতুর্থাংশের বেশি বেড়ে যেতে পারে। এই খরাপ্রবণ এলাকাগুলিকে পুনরায় সবুজ করে তোলার মাধ্যমেই পালন করা হবে এই বছর বিশ্ব পরিবেশ দিবস৷ তাই সবাইকে গাছ লাগানোর আবেদন জানান ভট্টাচার্য।
শেষে এই দিবসের তাৎপর্য তুলে ধরেন কাছাড় জিলা ফিসারি বিভাগের এসডিও বিরাজ বিকাশ শর্মা । পরিবেশ রক্ষার জন্য গাছ লাগানো ও গাছের পরিচর্যা নিয়ে প্রতিনিয়ত লক্ষ্য রাখতে আহ্বান জানিয়েছেন আরসেটি কাছাড়ের সিনিয়র ফেকাল্টি তথা কোর্স কো-অর্ডিনেটর শাহেদ চৌধুরী। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পাঞ্জাব ন্যাশনেল বেংক পরিচালিত প্রশিক্ষণ কেন্দ্র পিএনবি আরসেটি কাছাড়ে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। সবাইকে নিয়ে পরিবেশ রক্ষার শপথ গ্রহণ করানো হয় ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker