Barak UpdatesHappeningsBreaking News

পাথারকান্দির বাদেজমা সালেপুর স্কুলেও বিশ্ব পরিবেশ দিবস

ওয়েটুবরাক, ৮ জুন : গত ৫  জুন পাথারকান্দির বাদেজমা সালেপুর এমই স্কুলেও বিশ্ব পরিবেশ দিবস উদযাপিত হয় । আবহাওয়ার প্রতিকূলতা ও ছুটির দিন সত্ত্বেও নির্ধারিত সময়ের অনেক আগেই ছাত্র-ছাত্রীরা স্কুল প্রাঙ্গণে এসে জড়ো হয়। বিভিন্ন প্রজাতির ১৫ টি মূল্যবান বৃক্ষ-চারা   রোপণ করেন স্কুলের প্রধানশিক্ষক একলাচুর রহমান, বিদ্যালয় পরিচালনা সমিতির সভাপতি আজির উদ্দিন, বিজ্ঞান শিক্ষক গৌতম দেব, সহকারী শিক্ষিকা নবনীতা সাহা, প্রাক্তন ছাত্রী আনোয়ারা ইয়াসিন, পারবীন সুলতানা, আরিফুল হক, সুপ্রিয় দাস প্রমুখ । এরপর পরিবেশ বিষয়ক বিভিন্ন বার্তা সংবলিত প্লেকার্ড হাতে এক শোভাযাত্রা বের হয়।

পরে প্রধানশিক্ষক একলাচুর রহমানের পৌরহিত্যে এক আলোচনা সভায় প্রাসঙ্গিক বক্তব্য রাখেন বিজ্ঞানশিক্ষক গৌতম দেব৷ তিনি বলেন, ১৯৬৮ সালের  ২০ মে জাতিসংঘের অর্থনীতি ও সামাজিক পরিষদের কাছে একটি চিঠি পাঠায় সুইডেন সরকার । চিঠির বিষয়বস্তু ছিল প্রকৃতি ও পরিবেশ দূষণ সম্পর্কে তাদের গভীর উদ্বেগের কথা । সে বছরই জাতিসংঘের পক্ষ থেকে পরিবেশ রক্ষার বিষয়টি সাধারণ অধিবেশনের আলোচ্য সূচিতে অন্তর্ভুক্ত করা হয় । পরের বছর জাতিসংঘের পক্ষ থেকে  সুইডেনের রাজধানী স্টকহোমে ১৯৭২ সালের ৫ থেকে ১৬ জুন জাতিসংঘ মানবপরিবেশ সম্মেলন অনুষ্ঠিত হয় । এটি ইতিহাসের প্রথম প্রথম পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ।১৯৭৪ সালে সম্মেলনের প্রথম দিন ৫ ই জুনকে জাতিসংঘ “বিশ্ব পরিবেশ দিবস ‘হিসেবে ঘোষণা দেয়। সে থেকেই প্রতিবছর দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে ।

ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে প্রাসঙ্গিক বক্তব্য রাখে নাজিয়া বেগম ও সালিমা আখতার । পরিবেশ বিষয়ক একটি  কুইজ প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয় সে দিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker