India & World UpdatesHappeningsBreaking News

নৌবাহিনীতে প্রথম মহিলা পাইলট হিসেবে কাজে যোগ দিলেন শিবাঙ্গী

৩ ডিসেম্বর : প্রতিরক্ষা ক্ষেত্রে ইতিহাস সৃষ্টি করে বোমারু বিমানের পর এ বার দেশের নৌবাহিনীর পাইলটের দায়িত্ব নিলেন এক কন্যা। কেরলের কোচি থেকে কাজে যোগ দিলেন সাব লেফটেন্যান্ট শিবাঙ্গী। ভারতীয় নৌবাহিনীতে এতদিন ট্রাফিক কন্ট্রোলের দায়িত্বই সামলেছেন মহিলারা। যাঁদের প্রধান কাজ ছিল অবজারভারের। এই প্রথমবার নৌবাহিনীর পাইলট হিসেবে দায়িত্ব নিলেন কোনও মহিলা।

২ ডিসেম্বর, সোমবার কাজে যোগ দিয়েছেন তিনি, আবার ৪ ডিসেম্বর নৌসেনা দিবস। তার আগেই নৌসেনার পাইলটের আসনে বসলেন শিবাঙ্গী। এ বিষয়ে ভারতীয় নৌবাহিনীর আধিকারিকরা জানিয়েছেন, সাব লেফটেন্যান্ট শিবাঙ্গি কোচির নৌ ঘাঁটিতে অপারেশনাল দায়িত্ব পালনে প্রথম নৌ-পাইলট হয়েছেন। তিনি ভারতীয় নৌবাহিনীর ডারনিয়ার নজরদারি বিমান ওড়াবেন। ভারতীয় নৌসেনার প্রথম মহিলা পাইলট হিসেবে দায়িত্বভার তুলে নেওয়ার পরে শিবাঙ্গী বলেন, “অনেক বড় সিদ্ধান্ত। এই দায়িত্ব পেয়ে আমি গর্বিত। দেশের সম্মান রক্ষা করব।”

বিহারের মুজফফরপুরের বাসিন্দা শিবাঙ্গী পড়াশোনা করেছেন ডিএভি পাবলিক স্কুল থেকে। ইঝিমালায় ভারতীয় নৌবাহিনীর অ্যাকাডেমি থেকে ২৭ এনওসি প্রশিক্ষণ নিয়ে নৌসেনার এসএসসি পাইলট হিসেবে যোগ দিয়েছেন তিনি। সাদার্ন ন্যাভাল কম্যান্ডে প্রশিক্ষণ নিয়েছিলেন তিনি। আকাশে ওড়ার স্বপ্ন ভোলেননি। তবে জীবন নিজের নিয়মেই বাঁক নেয় অন্যদিকে। স্কুলের গণ্ডি পেরিয়ে সিকিম মনিপাল ইউনিভার্সিটি থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেন শিবাঙ্গী। তারপর জয়পুরের মালব্য ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে বায়োটেকনোলজি নিয়ে পড়াশোনা শুরু করেন। মেয়ে গবেষণা বা চাকরি করবে বলেই ভেবেছিলেন বাবা জ্ঞান স্বরূপ। তবে আদতে সেটা হয়নি।

শিবাঙ্গী বলেছেন, কলেজের একটি অনু্ষ্ঠানে একজন নৌসেনা অফিসার আসেন। তিনি সেনাবাহিনীর কাজকর্ম, দেশের প্রতিরক্ষা নিয়ে পড়ুয়াদের সঙ্গে আলোচনা করেন। তরুণ প্রজন্মকে দেশের কাজে এগিয়ে আসার বার্তা দেন। নৌসেনা অফিসারের প্রতিটি কথা যেন ধাক্কা দিয়েছিল মনের কোথাও। বাড়ি ফিরে বাবার সঙ্গে আলোচনার পরেই শিবাঙ্গী সিদ্ধান্ত নেন দেশের সুরক্ষাতেই নিয়োজিত করবেন নিজেকে, ঠিক তাঁর বাবারই মতো। কলেজ ছেড়ে যোগ দেন কেরলের কান্নুরের ইন্ডিয়ান নাভাল অ্যাকাডেমিতে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker