NE UpdatesAnalyticsBreaking News

নতুন ভবনে যাত্রা বিধানসভার, পুরনো ভবনে ৫০ বছরের গৌরবোজ্জ্বল ইতিহাস

গুয়াহাটি, ৩০ জুলাই ঃ স্থায়ী ঠিকানায় রবিবার নতুন রূপ পেয়েছে আসাম বিধানসভা। সেইসঙ্গে ইতিহাস হয়ে যাবে কয়েক দশকের সাক্ষী পুরনো ভবনটি। রবিবার লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা আসাম বিধানসভার নতুন ভবনের উদ্বোধন করেন। ২০০৯ সালে এই নতুন ভবনটির নির্মাণ কাজ শুরু হয়েছিল। তবে বহুতল এই ভবনটির নির্মাণ কাজ শেষ হয়ে গিয়েছিল সর্বানন্দ সনোয়াল মুখ্যমন্ত্রী থাকার সময়ই। আগের সরকারের কার্যকালে হিতেন্দ্র নাথ গোস্বামী অধ্যক্ষ থাকার সময় এক দিনের জন্য নতুন ভবনে বিধানসভার অধিবেশন অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু নতুন ভবনটিতে কিছু কারিগরি ত্রুটি থেকে যাওয়ায় পরবর্তী সময়ে পুনরায় পুরনো ভবনে বিধানসভার অধিবেশন নিয়ে যাওয়া হয়। এরপর থেকে নতুন ভবনের বাকি থাকা কাজ দ্রুত শেষ করার পদক্ষেপ নেওয়া হয়।

আগে এই ভবন নির্মাণে ২৩৪ কোটি টাকা ধার্য করা হয়েছিল। তবে পরবর্তী সময়ে থেকে যাওয়া ত্রুটি দূর করে পরিকাঠামো কিছুটা পরিবর্তনের জন্য নির্মাণ ব্যয় ৩৫১ কোটি টাকা পর্যন্ত বৃদ্ধি পায়।

পুরনো বিধানসভা ভবনটির ৫০ বছরের গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। ১৯৭২ সালে শিলং থেকে রাজধানী দিসপুরে সরিয়ে আনার পর সুদীর্ঘ ৫০ বছর ধরে আসাম বিধানসভার কাজকর্ম বর্তমান ভবনেই চলছিল। দিসপুরের এই পুরনো ভবনে ১৩ জন অধ্যক্ষ, ১৭ জন উপাধ্যক্ষ কার্যনির্বাহ করার পাশাপাশি ১৭ জন রাজ্যপাল ও ১১ জন মুখ্যমন্ত্রীর স্মৃতি জড়িত রয়েছে।

তথ্য অনুযায়ী, দিসপুরের এই বিধানসভা ভবনে অধ্যক্ষ হিসেবে ১৯৭২ সালের ২২ মার্চ থেকে ১৯৭৮ সালের ২০ মার্চ পর্যন্ত ছিলেন রমেশ চন্দ্র বরুয়া। এরপর ১৯৭৯ সালের ৪ সেপ্টেম্বর পর্যন্ত যোগেন্দ্রনাথ হাজরিকা, ১৯৮৬ সালের ৭ জানুয়ারি পর্যন্ত শেইখ চান্দ মহম্মদ, ১৯৯১ সালের ২৭ জুলাই পর্যন্ত পুলকেশ বরুয়া, ১৯৯২ সালের ৯ ডিসেম্বর পর্যন্ত জীওকান্ত গগৈ, ১৯৯৬ সালের ১১ জুন পর্যন্ত দেবেশ চন্দ্র চক্রবর্তী, ২০০১ সালের ২৪ মে পর্যন্ত গণেশ কুটুম, ২০০৬ সালের ১৯ মে পর্যন্ত পৃথ্বী মাঝি আসাম বিধানসভার অধ্যক্ষ ছিলেন। ঠিক সেইমতো ২০১১ সাল পর্যন্ত টঙ্কবাহাদুর রাই, ২০১৬ সাল পর্যন্ত প্রণব কুমার গগৈ, ২০১৭ সাল পর্যন্ত রঞ্জিত কুমার দাস এবং ২০২১ সাল পর্যন্ত হিতেন্দ্র নাথ গোস্বামী বিধানসভার অধ্যক্ষ ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker