India & World UpdatesBreaking News

এ বারই রেকর্ড সংখ্যক মহিলা সাংসদ
78 Female MP’s in 17th Lok Sabha: It’s a record

৩০ মে : ২০১৯ লোকসভা নির্বাচনে এ বার সবচেয়ে বেশি সংখ্যক মহিলা সাংসদ নির্বাচিত হয়েছেন। ৫৪২ জন সাংসদের মধ্যে এ বার মহিলা সাংসদ রয়েছেন ৭৮ জন। এর মধ্যে উত্তর প্রদেশ ও পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি সংখ্যক মহিলা সাংসদ রয়েছেন। এই দুটি রাজ্য থেকে ১১ জন করে মহিলা সাংসদকে সংসদে পাঠানো হয়েছে।

এ বছর নির্বাচনে মোট ৭২৪ জন মহিলা প্রার্থী ভোটের লড়াইয়ে মাঠে নেমেছিলেন। এর মধ্যে দুটি জাতীয় রাজনৈতিক দল কংগ্রেস ও বিজেপির প্রার্থী সংখ্যা বেশি। এ বার ভোটের লড়াইয়ে কংগ্রেসের পক্ষে মাঠে নেমেছিলেন ৫৪ জন মহিলা প্রার্থী, বিজেপি বিভিন্ন কেন্দ্রে দাঁড় করিয়েছে ৫৩ জনকে।

১৯৫২ সাল থেকে বিভিন্ন লোকসভা নির্বাচনের নিরিখে এ বারই সবথেকে বেশি মহিলা প্রার্থী সংসদে পা রেখেছেন। সপ্তদশ লোকসভায় মহিলা সাংসদের হার ১৪%। এর আগের দুটি লোকসভা অর্থাৎ ষোড়শ লোকসভায় মহিলা সাংসদ ছিলেন ৬৪ জন এবং পঞ্চদশ লোকসভায় মহিলা সংসদের সংখ্যা ৫২। সংসদীয় গণতন্ত্রে মহিলাদের ৩৩% অংশগ্রহণের বিলটি অবশ্য এখনও বিবেচ্য। ষোড়শ লোকসভার ৪১ জন মহিলা সাংসদের মধ্যে এ বার নির্বাচিত হয়েছেন ২৭ জন। এদের মধ্যে সোনিয়া গান্ধী, হেমা মালিনি কিরণ খের, স্মৃতি ইরানি, প্রজ্ঞা ঠাকুর প্রমুখের নাম রয়েছে। এদের মধ্যে বিজেপি নেত্রী স্মৃতি ইরানি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে ও প্রজ্ঞা ঠাকুর বর্ষীয়ান কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংকে হারিয়ে ইতিহাস তৈরি করেছেন।

দেশের আলোচিত মহিলা সাংসদের তালিকায় নাম রয়েছে কানিমঝি করুণানিধি ও রিতা বহুগুণার। অন্য দলগুলোর মধ্যে বহুজন সমাজবাদী পার্টি থেকে ২৪, তৃণমূল কংগ্রেসের ২৩ সিপিএমের ১০, সিপিআইয়ের ৪ ও এনপিপির একজন মহিলা প্রার্থী ভোটযুদ্ধে নেমেছিলেন। সপ্তদশ লোকসভা নির্বাচনে নির্দল প্রার্থী হিসেবে ভোটের লড়াইয়ে ছিলেন ২২২ জন মহিলা। সব মিলিয়ে এ পর্যন্ত ৮০৪৯ জন মহিলা প্রার্থী লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker