India & World UpdatesHappeningsBreaking News

দেশের প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত ব্যক্তি পুরোপুরি সুস্থ

৩১ জুলাই : দেশের প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত ব্যক্তি কেরলের কোল্লামের বাসিন্দা পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। শনিবার কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ এ কথা জানিয়েছেন। ৩৫ বছরের ওই ব্যক্তি সংযুক্ত আরব আমিরশাহি থেকে দেশে ফিরেছিলেন। আক্রান্ত হওয়ার পর তিনি তিরুবনন্তপুরমের একটি সরকারি হাসপাতালে চিকিতসাধীন ছিলেন। তাঁকে শনিবারই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ওই ব্যক্তির সব নমুনা পরীক্ষা দুবার করা হয়েছে। এতে দেখা গেছে তিনি নেগেটিভ। এমনকি শারীরিক ও মানসিকভাবে তিনি পুরো সুস্থ রয়েছেন। তাঁর হাতে ও শরীরে থাকা ফুসকরিও পুরোপুরি নির্মূল হয়ে গেছে। আক্রান্ত ব্যক্তির পরিবারের সদস্য যারা তাঁর সংস্পর্শে এসেছিলেন, সবার নমুনা পরীক্ষা করার পর নেগেটিভ এসেছে। প্রসঙ্গত, সৌদি আরব থেকে আসার পর তাঁর শরীরে ঊপসর্গ দেখা দেওয়ায় নমুনা পুনের গবেষণাগারে পাঠানো হয়েছিল। এরপর ১৪ জুলাই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়।

বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করেছে মাঙ্কিপক্স। করোনা অতিমারির মধ্যেই ৩৫টি দেশে ছড়িয়ে পড়েছে এই রোগের ভাইরাস। আক্রান্তের সংখ্যা ১৮ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে ভারতে চারজন মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলেছে। বিশেষজ্ঞদের দাবি, ভারতে মাঙ্কিপক্সের যে রূপ, তা ইউরোপের থেকে আলাদা। কেরলের রোগীর জিনোম সিকোয়েন্স পরীক্ষার পর এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন গবেষকরা। ভারতে এই রোগের উপসর্গও অনেকটাই আলাদা। তবে প্রথম আক্রান্ত সুস্থ হয়ে ওঠায় জনমনে স্বস্তি দেখা দিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker