Barak UpdatesHappeningsBreaking News

ডিলিমিটেশন: বুধবার বঙ্গভবনে বরাক বঙ্গের নাগরিক সভা

গণঅভিমত জানানো হবে কমিশনে

ওয়েটুবরাক, ২ জুলাই  : কেন্দ্র পুনর্বিন্যাস করতে চেয়ে নির্বাচন কমিশনের খসড়া প্রস্তাবে যে প্রক্রিয়ায় জনসংখ্যা বৃদ্ধি সত্বেও বিধানসভায় বরাক উপত্যকার দুটি আসন কমিয়ে এবং বিভিন্ন কেন্দ্র কাটাছেঁড়া করতে চাওয়া হয়েছে, এ নিয়ে গভীর শঙ্কা  ব্যক্ত করে অরাজনৈতিক স্তরে ব্যাপক জনমত গঠনে নামছে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন। বিষয়টি সম্পর্কে গণ-অভিমতও নির্বাচন কমিশনের কাছে তুলে ধরবে সম্মেলন। বরাকবঙ্গের সর্বোচ্চ নীতি নির্ধারক কেন্দ্রীয় কার্যনির্বাহক সমিতির নির্বাহী পর্ষদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে  ।
       শিলচর বঙ্গভবনে কেন্দ্রীয় সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ইমাদ উদ্দিন বুলবুলের সভাপতিত্বে অনুষ্ঠিত নির্বাহী পর্ষদের সভায় কমিশনের খসড়া প্রস্তাবে যেসব পদক্ষেপ নিতে চাওয়া হয়েছে তাতে বরাক উপত্যকার বিভিন্ন জাতি, ভাষা ও ধর্মের মানুষের মধ্যে যে অসন্তোষ ধুমায়িত হচ্ছে, তা নিয়ে বিস্তারিত আলোচনা হয় । সভার প্রারম্ভে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গৌতম প্রসাদ দত্ত উদ্ভূত পরিস্থিতির কথা তুলে ধরে বিষয়টি নিয়ে অরাজনৈতিক স্তরেও পদক্ষেপ গ্রহণের আবশ্যকতার কথা তুলে ধরেন।
আলোচনায় অংশ নিয়ে কেন্দ্রীয় সমিতির প্রাক্তন সাধারণ সম্পাদক সব্যসাচী রায় বলেন, নির্বাচন কেন্দ্র পুনর্নির্ধারণের   জন্য প্রকাশ করা খসড়া প্রস্তাবের অন্তরালে যেসব অভিপ্রায়ের আভাস মিলছে, তা রীতিমতো উদ্বেগজনক । সামগ্রিক পরিস্থিতির বিভিন্ন দিক তুলে ধরে এরপর আলোচনায় অংশ নেন কেন্দ্রীয় সমিতির অন্যতম সহ-সভাপতি মানিক চক্রবর্তী , কাছাড় জেলা সমিতির সভাপতি সঞ্জীব দেব লস্কর , প্রাক্তন জেলা সভাপতি তৈমুর রাজা চৌধুরী , সম্মেলনের দূর শিক্ষা কেন্দ্রের আচার্য বিভাস রঞ্জন চৌধুরী, সঞ্চালক পরিতোষ চন্দ্র দত্ত, হাইলাকান্দি জেলা সমিতির সম্পাদক রণেন্দ্র নারায়ণ দে , কাছাড় জেলা সমিতির সম্পাদক জয়ন্ত দেবরায় , কেন্দ্রীয় সহ-সম্পাদক  অনিল পাল, সাহিত্য সম্পাদক দীপক সেনগুপ্ত, কেন্দ্রীয় সমিতির কোষাধ্যক্ষ আশিস চৌধুরী , সদস্য কবীর হোসেন, শিলচর আঞ্চলিক সমিতির সম্পাদক উত্তম কুমার সাহা , করিমগঞ্জ আঞ্চলিক সমিতির সম্পাদক নীলজ কান্তি দাস প্রমুখ।
       দীর্ঘ আলোচনায় অভিমত ব্যক্ত করা হয়, বিধানসভায় উপত্যকার আসন ১৫ থেকে কমিয়ে ১৩ করা হলে ভবিষ্যতে এই অঞ্চল নানাভাবে ক্ষতিগ্রস্ত এবং দুর্বল হবে। এছাড়া উপত্যকার বিভিন্ন জনগোষ্ঠীর আশা-আকাঙ্ক্ষার পথও রুদ্ধ হয়ে পড়বে । এছাড়া ভৌগোলিক ধারাবাহিকতা বদলে দিলে এবং প্রশাসনিক ক্ষেত্রে সম্ভাব্য পরিবর্তনে  বিভিন্ন ভাবে সমস্যা দেখা দেবে । সভায় উদ্বেগ ব্যক্ত করে বলা হয়, নির্বাচন কেন্দ্র পুনর্বিন্যাস ইসুতে দায়িত্বশীল পদে আসীন     ব্যক্তিরা যেভাবে অভিমত ব্যক্ত করছেন, সেটা অসমের বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে মৈত্রী ও সদ্ভাবে চিড় ধরাতে পারে। সভাপতি ইমাদ উদ্দিন বুলবুল আলোচনার পরিসমাপ্তি টেনে বলেন, বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন অতীতের মতোই এবারও উপত্যকার স্বার্থে পদক্ষেপ গ্রহণ করবে । বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে সমন্বয়ে বিভাজন তৈরির যে চেষ্টা হচ্ছে, তাতে যে উপত্যকা ক্ষতিগ্রস্ত হবে, সে কথাও তুলে ধরবে। সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বিষয়গুলো নিয়ে জনমত গঠনে আগামী বুধ ও বৃহস্পতিবার তিন জেলা সদরে নাগরিক সভা আহ্বান করা হবে। কাছাড় জেলার নাগরিক সভা হবে আগামী বুধবার, বেলা একটায়, বঙ্গভবনে৷ পাশাপাশি কমিশনে নিজস্ব অভিমত পাঠানোর সঙ্গে বিভিন্ন সংগঠন ও ব্যক্তিগত পর্যায়ে অভিমত পাঠানোর উদ্যোগ নেবে। ইতিমধ্যে আবেদন গ্রহণের সময়সীমা বৃদ্ধি করার জন্য কমিশনের দরবারে চিঠিও লিখেছে সম্মেলন।
নির্বাচন কমিশন আসামের নির্বাচন কেন্দ্র পুনর্বিন্যাস ( ডিলিমিটেশন ) করতে চেয়ে যে খসড়া প্রস্তাব প্রকাশ করেছেন তাতে বরাক উপত্যকার জাতি-ধর্ম-ভাষা নির্বিশেষে জনমানসে নানাবিধ আশঙ্কা দেখা দিয়েছে। অনুন্নত  উপত্যকার উন্নয়নের ক্ষেত্রে এ নির্বাচন চক্রের সীমা নির্ধারণ আগামী দিনের জন্য বিরাট প্রতিবন্ধক হিসেবে দেখা দেবে, তা স্পষ্ট। জনসংখ্যা বৃদ্ধি সত্বেও উপত্যকার দুই দুইটি নির্বাচন চক্র বিলোপ করার সুপারিশ, প্রাকৃতিক সীমারেখাকে বিবেচনায় না রেখে মানচিত্রকে ইচ্ছাকৃতভাবে কাটাছেঁড়া করে নির্বাচন চক্রসমূহের পুনর্বিন্যাস নিশ্চিতভাবে উপত্যকার জনগণের রাজনৈতিক ক্ষমতা সংকোচনের ইঙ্গিতবাহী।
    নির্বাচনচক্র পুনর্গঠনের এই প্রস্তাবকে কেন্দ্র করে ইতিমধ্যে চারদিকে যে সমবেত প্রতিবাদের ঢেউ উঠছে, এটাকে আবার কূট রাজনৈতিক চক্রান্তে দুর্বল করে দেবার লক্ষ্যে ইতিমধ্যে জনগণের মধ্যে বিভাজন সৃষ্টি করে, সম্প্রীতি বিঘ্ন করে সংগ্রামী চেতনাকে স্তিমিত করে দেওয়ার প্রয়াস উপত্যকাবাসীকে চিন্তিত করে তুলেছে।
   বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন উপত্যকার জনগণকে নিয়ে অগণতান্ত্রিক এই সীমানা পুনর্নিধারণ প্রয়াসের বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিরোধ গড়ে তুলতে, এবং এ খসড়ার পরিবর্তন চেয়ে নির্বাচন কমিশনের কাছে ব্যাপকভাবে দাবিপত্র প্রদান করার লক্ষ্যে আগামী ৫ জুলাই বুধবার দুপুর একটায় বঙ্গভবন সভাকক্ষে সম্মেলনের কাছাড় জেলার গ্রাম ও শহরের বিশিষ্ট নাগরিক, শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, সমাজসেবী, শিল্পী, সাহিত্যিক সহ সম্মেলনের সদস্যদের নিয়ে একটি নাগরিক সভা আহ্বান করা হয়েছে।  দলমতের উর্ধ্বে এ সভায় উপস্থিত থেকে সবাইকে নিজের সুচিন্তিত মতামত ও পরামর্শ প্রদানের জন্য আন্তরিক আবেদন জানানো হয় ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker