NE UpdatesBarak UpdatesAnalyticsBreaking News

অসম প্রকাশন পরিষদের অনুবাদ কর্মশালায় বাংলা সাহিত্য সভা-র ছয়জন মনোনীত

তালিকায় শিলচরের ডিএনএনকে স্কুলের শিক্ষিকা নিবেদিতা চক্রবর্তী

ওয়ে টু বরাক, ৬ জুলাই ঃ অসমের ভাষা-সাহিত্য ব্যাপকভাবে প্রচারের উদ্দেশ্যে এক বিশাল অভিলাষী অনুবাদ-প্রকল্প হাতে নিয়েছে অসম সরকারের প্রকাশন পরিষদ। রাষ্ট্রীয় অভয়ারণ্য কাজিরাঙায় ৫ জুলাই থেকে ৯ জুলাই পর্যন্ত পাঁচ দিনের অনুবাদ কর্মশালার আয়োজন করেছে অসম সরকারের সর্বোচ্চ প্রকাশন সংস্থা অসম প্রকাশন পরিষদ। কাজিরাঙার “অরণ্য” নামক রিসোর্টে এই কর্মশালা চলছে। এই অনুবাদ কর্মশালায় হিন্দি ও ইংরেজি থেকে অসমিয়ায় অনুবাদ করা হবে এবং অসমিয়া থেকে বাংলা ও বোড়ো ভাষায় অনুবাদ করা হবে। পঁচিশ জনেরও বেশি অনুবাদক এতে অংশগ্রহণ করবেন।

এই অনুবাদ কর্মশালার জন্যে “বাংলা সাহিত্য সভা, অসম”-এর তরফ থেকে একটি তালিকা পাঠানো হয়েছিল। সেই তালিকা থেকে ছয়জন মনোনীত হয়েছেন। এঁদের মধ্যে গুয়াহাটি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বরুণকুমার সাহা (মুকুন্দমাধব শর্মার “হিতোপদেশ”), কোকরাঝাড় সরকারি মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. রাজীবকুমার সাহা (প্রদীপনারায়ণ ভট্টর “ইশপর সাধু”), পাণ্ডু মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সঞ্জয়চন্দ্র দাস (মহিম বরার “বত্রিশ পুতলার সাধু”), ডিব্রুগড়ের ডিএইচএসকে. বাণিজ্য মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. স্বপ্না নাথ উপাধ্যায় (বাণীকান্ত কাকতির “পখিলা”), তিনসুকিয়া মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শেলি দত্ত (প্রফুল্ল দত্ত গোস্বামীর “অসম দেশর সাধু”) এবং বরাক উপত্যকা থেকে শিলচরের ডিএনএনকে বালিকা বিদ্যালয়ের শিক্ষিকা নিবেদিতা চক্রবর্তী (প্রফুল্লচন্দ্র বরুয়ার “বুধিয়ক কোন”) এই কর্মশালায় মনোনীত হয়েছেন।

৭ জুলাই কর্মশালায় বিশেষ আমন্ত্রিত অনুবাদ-বিশেষজ্ঞ রূপে অংশগ্রহণ করবেন কটন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান তথা “বাংলা সাহিত্য সভা, অসম”-এর রাজ্য সাধারণ সম্পাদক ড. প্রশান্ত চক্রবর্তী। উল্লেখ্য, এই প্রথম অসমে সরকারি উদ্যোগে বাংলা ভাষায় ছয়টি বই একসঙ্গে আত্মপ্রকাশ করতে চলেছে। প্রকাশন পরিষদের এক সূত্র থেকে জানা গেছে, আরও কয়েকটি বাংলা বই সহ কর্মশালায় অনুদিত বাংলা বইগুলি আগামী ১ ডিসেম্বর থেকে শিলচরে অনুষ্ঠিতব্য প্রকাশন পরিষদ গ্রন্থমেলায় উন্মোচন করা হবে।

“বাংলা সাহিত্য সভা, অসম”-এর এই ছয়জন অনুবাদককে অভিনন্দন জানিয়েছেন সভার মুখ্য উপদেষ্টা রবীন্দ্রনাথ ঠাকুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অমলেন্দু চক্রবর্তী রাজ্য এবং সভাপতি খগেনচন্দ্র দাস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker