India & World UpdatesHappeningsBreaking News

জুলাইয়ে স্কুল চালু হতে পারে, তাও অষ্টম-ঊর্ধ্ব, ইঙ্গিত কেন্দ্রের

২৬ মে: ৩০ শতাংশ পড়ুয়ার উপস্থিতির শর্ত দিয়ে জুলাই মাসেই পুনরায় বিদ্যালয় চালু করতে চলেছে কেন্দ্র।এমনটাই জানিয়েছে এক সরকারি সূত্র। তবে করোনা সংক্রমণের মাত্রাকে যাচাই করে জোনভিত্তিক খোলা হবে স্কুলগুলো। এক্ষেত্রে ছাড় পাবে অরেঞ্জ ও গ্রিন জোন। দুই ভাগে চলবে ক্লাশ। আর শিফট প্রতি ৩০ শতাংশ পড়ুয়াই সুযোগ পাবেন শ্রেণিকক্ষে বসার। কিন্তু প্রাথমিক থেকে উচ্চ প্রাথমিক স্তরের পড়ুয়ারা যে এখনও স্কুলে যেতে পারবেন না, সোমবার এব্যাপারটিও স্পষ্ট জানিয়ে দিয়েছে সূত্রটি। কারণ, শর্ত দিয়ে স্কুল রিপেনিংয়ের করলেও এই মুহূর্তে সপ্তম শ্রেণি অবধি ক্লাশ বন্ধ রাখার পরিকল্পনা আছে সরকারের। ফলে, পরিস্থিতি সম্পূর্ণ স্বাভাবিক হলেই এসব পড়ুয়ার জন্য বিদ্যালয়ের দুয়ার ফের খুলবে।

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল ১৪ মে শিক্ষকদের সঙ্গে এক বৈঠকে বসেছিলেন। ওইসময় তিনি ইঙ্গিত দিয়েছিলেন শর্তসাপেক্ষে স্কুল রিওপেনিং নিয়ে। এবারে পুনরায় স্কুল চালুর ব্যাপারে কেন্দ্রের অবস্থান বেশ স্পষ্টভাবেই সামনে এল। যদিও এখনও চূড়ান্ত সিল-মোহর লাগেনি এই পরিকল্পনায়। এমাসের শেষের দিকে এ সম্পর্কিত বাকি মন্ত্রকগুলির মতামত ও ছাড়পত্র পাওয়ার পরই সম্পূর্ণ গাইডলাইন মিলবে বলে জানা গেছে। কিন্তু একটা কথা স্পষ্ট যে, করোনা চ্যালেঞ্জকে সামনে রেখে স্কুল রি-ওপেনিংয়ের তৈরি রূপরেখা স্পষ্ট করে দিয়েছে সরকার।

কেন্দ্র আরও সরকার জানায়, এভাবে স্কুল খোলা হলেও নিয়ম-শৃঙ্খলায় থাকবে খুব কড়াকড়ি। শিক্ষক-শিক্ষিকাদের এব্যাপারে প্রস্তুত থাকতে হবে। খেয়াল রাখতে হবে যে কোনও ভাবে যাতে সামাজিক দূরত্ব মেনে চলা হয়। তাছাড়া, সরকার প্রদত্ত বিধি-নিষেধগুলো যাতে ভঙ্গ না হয়। গুরুত্ব দিতে হবে স্যানিটাইজেশনে।সরকারি সূত্রে আরও জানা যায়, সুরক্ষা ব্যবস্থা অনুযায়ী স্কুল চালু করতে গেলে শিক্ষক-শিক্ষিকাদের গ্লাভস, মাস্ক ব্যবহার করতে হবে। থার্মাল স্ক্যানার ইনস্টল করতে হবে প্রতিটি স্কুলে। সামাজিক দূরত্ব সঠিক মানা হচ্ছে কি না, তা খতিয়ে দেখতে থাকতে হবে সিসি টিভি নিরীক্ষণ ব্যবস্থাও। প্রসঙ্গত, করোনা সংক্রমণ প্রতিরোধমূলক সতর্কতা ও লকডাউনের ফলে ১৬ মার্চ থেকেই দেশজুড়ে বন্ধ রয়েছে শিক্ষা-প্রতিষ্ঠান। অনলাইনে চলছে পঠন-পাঠন। এদিন, দুমাসেরও বেশি সময় পর পুনরায় স্কুল চালুর ব্যাপারে এধরনের পরিকল্পনার কথা জানা গেল সরকারি তরফে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker