India & World UpdatesHappeningsBreaking News

ইন্ডিয়া নেই, জি২০-র মঞ্চেও ‘ভারত’

ওয়েটুবরাক, ১০ সেপ্টেম্বর : রাষ্ট্রপতির আমন্ত্রণপত্রের পর এবার জি ২০-র মঞ্চে প্রধানমন্ত্রীর নেমপ্লেটেও ইংরেজিতে লেখা ভারত। বিরোধীরা খোঁচা দিয়ে বলছে, ইন্ডিয়া জোটকে ভয় পেয়েই এই বিতর্ক তৈরি করছেন নরেন্দ্র মোদি।

দিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপম কনভেনশন সেন্টারে চলছে জি ২০ সম্মেলন। প্রথমবার এই আন্তর্জাতিক সম্মেলনের আয়োজক ভারত। জি২০-র দেশগুলোর রাষ্ট্রনেতাদের পাশাপাশি, আমন্ত্রিত দেশের প্রতিনিধিরাও যোগ দিয়েছেন এই সম্মেলনে।

সমগ্র মানবজাতিকে একটি পরিবার হিসাবে বোঝাতে নরেন্দ্র মোদির মুখে বার বার শোনা যায় ‘বসুধৈব কুটুম্বকম’। জি২০-র প্রথম পর্যায়ে আলোচনার বিষয়ও এই ‘ওয়ান আর্থ’।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা-সহ বিদেশি রাষ্ট্রনেতাদের সম্মেলনে স্বাগত জানান নরেন্দ্র মোদি। এর পাশাপাশি বাইডেন, সুনক, ও কিশিদা সহ কয়েকজনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও সারেন প্রধানমন্ত্রী।

শনিবার ভারতের উদ্যোগে জি২০-র স্থায়ী সদস্যপদ পেয়েছে আফ্রিকান ইউনিয়ন। এদিন, মঞ্চ থেকে এই কথা ঘোষণা করেন নরেন্দ্র মোদি। মোদি বলেন, “সকলের সম্মতিতে আফ্রিকান ইউনিয়নকে জি-২০ জোটের স্থায়ী সদস্য করা হল। ইউনিয়নের প্রেসিডেন্ট আজালি আসুমানিকে এই জোটে জায়গা গ্রহণ করতে অনুরোধ করছি।”

এ দিন তাৎপর্যপূর্ণভাবে নরেন্দ্র মোদির মুখে উঠে এসেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কথাও। তিনি বলেন, “কোভিডকে যখন পরাজিত করতে পেরেছি আমরা, এই সঙ্কটের বিরুদ্ধেও জয়ী হতে পারব। পারস্পরিক অবিশ্বাস কাটিয়ে উঠতে সফল হব। সব কা বিকাশ মন্ত্রেই আস্থাহীনতা কাটিয়ে উঠতে হবে।”

শনিবার হাতে-হাত রেখে ছবিও তোলেন নরেন্দ্র মোদি, আমেরিকার প্রেসিডেন্ট, ব্রাজিলের প্রেসিডেন্ট, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট এবং বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট। একসঙ্গে সেলফি তোলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker