Barak UpdatesCultureBreaking News

মনে রাখার মত এক সন্ধ্যা উপহার দিল দলছুট
A memorable musical nite presented by Dolchut

২১ জুন :এক স্মরণীয় সন্ধ্যা উপহার দিল দলছুট। বিশ্ব সংগীত দিবসে তাদের আয়োজিত অনুষ্ঠান গোটা দর্শককূলকে স্রেফ চমকেই দেয়নি, এনে দিয়েছে এক অন্য অনুভূতিও। এদিন শিলচর বঙ্গভবনে তিনটি পৃথক ইভেন্ট দিয়ে সাজানো অনুষ্ঠান কোন মাত্রা স্পর্শ করেছিল, তা হলঘরে হাজির দর্শকরাই বলতে পারবেন।পঞ্চাশজনের বেশি ছেলেমেয়েকে নিয়ে একটা অনবদ্য কয়্যার দিয়ে সূচনা হয় অনুষ্ঠানের। সবাই কী দারুণ গাইল তারা! মনে হচ্ছিল, কোনো পেশাদার কয়্যার টিমের পরিবেশনা চলছে। যেমন ভোকাল সেকশন, তেমনি রিদম ও মেলোডি।

Rananuj

সন্দীপ ও বিশ্বরাজ, দুই ভট্টাচার্যর প্রশিক্ষণে ছেলেমেয়েরা এতো তৈরি হয়ে অনুষ্টান করল, যা দেখেই মন ভরে যাচ্ছিল। পোশাক থেকে দাঁড়ানো, প্রতিটা গান উপভোগ করে খাতা না দেখে গাওয়া, যে গান যেমন এক্সপ্রেশন দাবি করে, তেমনি অভিব্যক্তি। এক কথায় এই কয়্যার বহুদিন মনে থাকবে দর্শকদের।

এদিন পরের ইভেন্ট ছিল মিউজিক্যাল ট্রায়াঙ্গল। এই অন্য স্বাদের অনুষ্ঠানটি যেভাবে দর্শকরা নিলেন, তাতেই বোঝা গেছে পরিশীলিত মিউজিকের কদর কোনোদিন কমেনি, আর কমবেও না। বিশ্বজিৎ রায় চৌধুরীর সঞ্চালনায় অসীমানন্দ বিশ্বাস, কানাইলাল দাস ও রূপম ভট্টাচার্যর প্রতিটি পরিবেশনার শেষেই এদিন বাহ্ বাহ্ শোনা গেছে দর্শক আসন থেকে।

তবে এদিন দলছুটের অনুষ্ঠানে আসা সবাইকে রাত দশটা অব্দি বসিয়ে রেখে দিয়েছিল ‘মেহফিল এ গান’। মূলত কাওয়ালি গানকে ভিত্তি করেই ছিল প্রযোজনাটি।আর এমন প্রযোজনা কিন্তু অতীতে কোনোদিন দেখেনি শিলচর। যেমন পোশাক, বসার কায়দা, গায়কী, শের-শায়েরি ও ‘অদা’ দেখালেন শিল্পীরা, তাতেই মোহিত হয়ে গিয়েছিলেন দর্শকরা। এবং সবাই গাইলেনও দারুণ। এ বলে আমাকে দেখ, ও বলে আমায়। এই প্রযোজনাটি দলছুট আবার করুক, এই প্রত্যাশা করা যেতেই পারে।

এদিন দলছুট তাদের মঞ্চ উৎসর্গ করেছিল প্রয়াত দীপক ভট্টাচার্যর স্মরণে। তার ছবিতে পুষ্পার্ঘ অর্পনের পাশাপাশি প্রদীপ প্রজ্জ্বলনে শামিল হন শিলচর সম্মিলিত মঞ্চের সভাপতি সুব্রত ভট্টাচার্য, প্রাক্তন পুরপতি তমালকান্তি বণিক, ভাষা শহীদ স্টেশন শহীদ স্মরণ সমিতির সম্পাদক রাজীব কর ও বাংলাদেশ সিলেটের সংস্কৃতিকর্মী কমলজিৎ শাওন।

শনিবার রয়েছে দলছুটের সম্মাননা প্রদান। এদিন তারা সন্ধে ৬ টায় সম্মাননা প্রদান করবে বর্ষীয়ান সংগীত শিল্পী আনন্দময়ী ভট্টাচার্যকে। তবে, দলছুটের এই চারদিনের কার্নিভাল শেষ হবে রবিবার। তাদের নিজস্ব কনসার্ট দিয়ে। তবে যতই যা হোক, শুক্রবারের অনুষ্ঠানের রেশ কাটানো কিন্তু কঠিন। এদিন দলছুট সত্যি এক অন্য মাত্রা স্পর্শ করেছে প্রতিটি প্রযোজনা দিয়ে।

Also Read: জমজমাট অনুষ্ঠানে শুরু দলছুটের কার্নিভাল

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker