CultureBreaking News

ঐতিহ্য ও সৌন্দর্যের মিশেলে এ বারও শারদ সুন্দরীর আয়োজনে আমরা

আমরার শারদ বন্দনা ৫ অক্টোবর

২৯ সেপ্টেম্বর : শরৎ মানে নীল আকাশ আর কাশফুলের দোলায় দেবী দুর্গার আগমন, শরৎ মানে ঢাকের তালে কোমর দুলিয়ে ধুনুচি নৃত্য, শরৎ মানে মোহময়ী সাজে নিজেকে তুলে ধরা। আর সেই মোহময়ী সাজের সঙ্গে যদি বাঙালির পরম্পরা জুড়ে যায়, তখন তা চিত্তাকর্ষক যেমন হয়ে ওঠে তেমনি ঐতিহ্য, সংস্কৃতি রক্ষায় দু’কদম এগিয়ে থাকার প্রেরণা দেয়।

আসন্ন দুর্গোৎসবের দিকে চোখ রেখে বাঙালি সংস্কৃতির মোড়কে এমনই এক রোচক অনুষ্ঠানের আয়োজন করছে মহিলাদের সংগঠন ‘আমরা’। বলতে গেলে পুরো আয়োজনটা একা হাতে সামলাচ্ছেন ঘরের গৃহিণীরা। আর এতে তারা অনেকটাই সফল। প্রমাণ হিসেবে রয়েছে গত ১০ বছর ধরে আমরার উদ্যোগে শিলচরে অনুষ্ঠিত শারদ সুন্দরী প্রতিযোগিতায় অভূতপূর্ব সাড়া।

এ বছর আমরা’র আয়োজন ১১তম বছরে পা দিয়েছে। আগামী ৫ অক্টোবর, শুক্রবার শিলচর বঙ্গভবনে বিকেল পাঁচটা থেকে শুরু হবে “২০১৮ শারদ সুন্দরী প্রতিযোগিতা ও শারদ শিশু প্রতিভা”। আমরা’র সভাপতি মৌসুমী ঘোষ জানালেন, শারদ সুন্দরী প্রতিযোগিতায় বিবাহিত অবিবাহিত সবাই অংশ নিতে পারবেন। শারদ সুন্দরী প্রতিযোগিতা হবে তিনটি ক্যাটাগরিতে। প্রথমটি পরিচয় পর্ব, দ্বিতীয়টি উপস্থাপন পর্ব এবং তৃতীয়টি প্রশ্নোত্তর পর্ব । প্রতিযোগীদের সাজ-পোশাক বা উপস্থাপনার ক্ষেত্রে দেশের পরম্পরাগত সংস্কৃতির এক সুস্পষ্ট ছাপ থাকতে হবে। বিচারকদের প্রশ্নের উত্তরও মাতৃভাষা বা কোনও ভারতীয় ভাষায় দিতে হবে। এককথায়, কোনও অবস্থায় যাতে ভারতীয় সংস্কৃতি ও পরম্পরা থেকে প্রতিযোগিতা সরে না যায়, সেদিকে বিশেষভাবে খেয়াল রাখছেন আমরা’র সদস্যারা।

শিশু প্রতিভা অন্বেষণে রয়েছে দুটি পর্ব। এ ক্ষেত্রে বয়সসীমা রাখা হয়েছে তিন থেকে ছয় বছর। শিশুদের ক্ষেত্রে র‍্যাম্প ওয়াকের পাশাপাশি বিচারকদের সাধারণ ছোটখাটো কয়েকটি প্রশ্নের উত্তর দিতে হবে।

শারদ সুন্দরী বা শিশু প্রতিভা, দুটো ক্ষেত্রেই প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার ছাড়াও অতিরিক্ত পুরস্কারও থাকছে। শারদ সুন্দরীদের জন্য ৭টি টাইটাল পুরস্কার রয়েছে, তবে শিশুরা অন্তত একটি সান্ত্বনা পুরস্কারও পাবে।

এ তো গেল মূল অনুষ্ঠানের কথা। আয়োজনকে আরও আকর্ষণীয় করে তুলতে গত কয়েক বছর ধরে উলুধ্বনি, শঙ্খধ্বনি ও আরতি প্রতিযোগিতাও সমানতালে আয়োজন করে যাচ্ছে আমরা। সম্পাদক কলিতা ঘোষের কথায়, এসব অনুষ্ঠানের মাধ্যমে ভারতীয় সংস্কৃতিকে যেমন তুলে ধরা যাবে, তেমনি বেশি সংখ্যায় মেয়ে বা গৃহবধূদের এর সঙ্গে জুড়ে দেওয়া সম্ভব হবে। তাছাড়া একঘেয়েমি কাটাতে অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে থাকবে কয়েকটি সাংস্কৃতিক দলের পারফরম্যান্স। এদের মধ্যে অন্যতম নৃত্যালয়ম, ফিট অ্যান্ড ফেমিন ড্যান্স গ্রুপ।

এ বার আমরার শারদ সুন্দরী প্রতিযোগিতায় আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রয়েল মিসেস ইন্ডিয়া ইউনিভার্স স্মিতা দেব। শিলচরের মেয়ে স্মিতা কোকড়াঝাড় কলেজের অ্যাসিস্ট্যান্ট প্রফেসার হিসেবে কর্মরত আছেন। গ্রুমিং সেশনেও তিনি হাজির থাকবেন বলে ইতিমধ্যেই সম্মতি জানিয়েছেন। তবে এ বার আমরার অফিসিয়াল গ্রুমার হিসেবে রয়েছেন সঙ্গীতা দাস।

আমরার সদস্যারা আরও জানালেন, শিপ্রা পুরকায়স্থ সহ অন্য কয়েকজনের হাত ধরেই শারদ সুন্দরী প্রতিযোগিতাটি শুরু হয়েছিল। পরবর্তী সময়ে শারদ শিশু, আরতি, উলুধ্বনি ইত্যাদি প্রতিযোগিতাও শুরু হয়। বর্তমানে এক পা, দু পা করে অনেকটা পথ এগিয়ে গিয়েছে আমরা। এখন এই যাত্রাকে আরও এগিয়ে নিয়ে যাবার লক্ষ্যেই প্রত্যেক সদস্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker