NE UpdatesHappeningsBreaking News

গৌহাটি হাইকোর্টের প্ল্যাটিনাম জয়ন্তী উৎসব শুরু, আসবেন রাষ্ট্রপতি

ওয়েটুবরাক, ৫ এপ্রিল: গৌহাটি হাইকোর্টের প্ল্যাটিনাম জয়ন্তী উৎসব পালন বুধবার শুরু হয়েছে। গুয়াহাটির লতাশীল ময়দানে এ দিনের অনুষ্ঠানে বিশিষ্টদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আইন মন্ত্রী কিরেন রিজিজু, মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা, হাই কোর্টের মুখ্য বিচারপতি সঞ্জীব মেহতা প্রমুখ৷  চারদিন ব্যাপী অনুষ্ঠানে আসবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, কেন্দ্রীয় আইন মন্ত্রী কিরেন রিজিজু, কেন্দ্রীয় জাহাজ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় প্রমুখ।

এই উৎসব পালনের সঙ্গে তাল মিলিয়ে জেলা আদালতগুলিকেও সাজিয়ে তোলা হয়েছে৷ রাতের বেলায় আলোকমালায় জ্বলজ্বল করছি সবকটি আদালত৷ শিলচরও এর ব্যতিক্রম নয়৷ জেলা আদালত, মহকুমা আদালত, জেলা আইনি সহায়তা কেন্দ্র আলোয় সেজে উঠেছে৷
এই সময়েই রাজ্যের আইন মন্ত্রী রঞ্জিৎ কুমার দাস বিধানসভায় জানান, রাজ্যের বিভিন্ন আদালতে মোট ৪,৫৮,০৫৯টি মামলা ঝুলছে। তার মধ্যে সবচেয়ে বেশি মামলা বকেয়া কামরূপ মহানগরের আদালতে। ১,০৬,৮৫০টি৷ পরিস্থিতি সামলাতে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে গুরুতর নয় এমন অপরাধের সঙ্গে সম্পর্কিত প্রায় ১ লক্ষ মামলা, যেখানে সর্বোচ্চ সাজার পরিমাণ ৩ বছর পর্যন্ত কারাবাস, সেই মামলাগুলি প্রত্যাহার করে নেওয়া হবে। অবশ্য শিশু ও মহিলাদের ধর্ষণ, নারীদের বিরুদ্ধে হওয়া পণের জন্য অত্যাচার ও অন্যান্য অপরাধের মামলা, শ্লীলতাহানি, বিধায়ক বা সাংসদদের বিরুদ্ধে চলা মামলা, অস্ত্র আইনের মামলা, ইউএপিএ আইনের আওতায় থাকা মামলা, মাদক সংক্রান্ত মামলা, দুর্নীতি ও জনতার টাকা নয়ছয় সংক্রান্ত মামলা, চোরাচালানের মতো ১০টি ক্ষেত্রে মামলা প্রত্যাহার হবে না। এ ছাড়া অসম রাজ্য আইনি পরিষেবা কর্তৃপক্ষ আরও বেশি করে লোক আদালত তৈরি ও বর্তমান লোক আদালতগুলির পরিকাঠামো মজবুত করে মামলা দ্রুত নিষ্পত্তি করায় জোর দিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker