Barak UpdatesHappeningsBreaking News

শিলচরে হ্যান্ডলুম সামগ্রীর মেলা ও প্রদর্শনী

ওয়েটুবরাক, ২৭ নভেম্বর : উপহার হিসেবে হস্ততাঁত নির্মিত কাপড় ব্যবহার করার আবেদন জানিয়ে শিলচরে শুক্রবার হস্ততাত ও বয়ন সামগ্রীর তিন দিনব্যাপী এক মেলা ও প্রদর্শনী শুরু হয়েছে। শিলচরে জেলাশাসকের কার্যালয়ের পার্শ্ববর্তী হ্যান্ডলুম এন্ড টেক্সটাইল অফিস প্রাঙ্গণে এই মেলা চলছে। বিধায়ক কৌশিক রাই এর উদ্বোধন করে বলেন, হস্ত তাঁতসামগ্রী উৎপাদনে রাজ্যের মধ্যে লক্ষ্মীপুর এক গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। অনুষ্ঠানে জেলাশাসক কীর্তি জল্লি বলেন, হস্ততাঁত আমাদের ঐতিহ্যের অঙ্গ। এর সংরক্ষণ ও উন্নতিকরণের জন্য উদ্ভাবনী শক্তির মাধ্যমে নতুন নতুন ডিজাইন ও রং  নির্বাচন করতে হবে।  ঐতিহ্য রক্ষা করে বিদেশে এই সামগ্রী রফতানি করা গেলে আমাদের কর্মসংস্থানের ব্যাপ্তি বাড়বে।

Rananuj

জেলাশাসক জল্লি জানান, ইতিমধ্যে কাছাড় জেলার উৎপাদিত সামগ্রী মণিপুর রাজ্যেও জনপ্রিয়তা লাভ করেছে৷ হ্যান্ডলুম সামগ্রীর ব্যবসায়ীদের তাদের পছন্দমত ডিজাইন এবং রঙের সামগ্রী পেতে এগিয়ে আসার আবেদন জানান। উদ্বোধনী অনুষ্ঠানে মণিপুরি ডেভলপমেন্ট কাউন্সিলের চেয়ারপার্সন রীণা সিংহ, দুই বিভাগীয় অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর উৎপল কুমার শর্মা ও হরিলাল সিংহ, হ্যান্ডলুম অফিসার আব্দুল মনাফ প্রমুখ প্রাসঙ্গিক বক্তব্য রাখেন।

উল্লেখ্য লক্ষীপুরের সিঙ্গেরবন্দ ক্লাস্টার ডেভেলপমেন্ট প্রজেক্ট-এর উৎপাদিত হস্ততাঁত সামগ্রীর মেলা ও প্রদর্শনী রবিবার পর্যন্ত চলবে। এই প্রজেক্টের অধীন ৩৬০জন মহিলা বয়ন শিল্প উৎপাদনে সক্রিয় রয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker