NE UpdatesHappeningsBreaking News

কোনও কোম্পানিকে অতিরিক্ত মুনাফা পাইয়ে দিতেই স্মার্ট মিটার বসানোর চক্রান্ত!

ওয়েটুবরাক, ১৭ জানুয়ারি : রাজ্যের ৪৪ লক্ষ বিদ্যুৎ গ্ৰাহকের ঘরে প্ৰিপেড স্মাৰ্ট মিটার বসানোর যে সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা, এর তীব্ৰ বিরোধিতা করে ‘অল আসাম ইলেকট্ৰিসিটি কনজুমাৰ্স অ্যাসোসিয়েশন’। রাজ্য কমিটির আহ্বায়কদ্বয় অজয় আচাৰ্য ও হিল্লোল ভট্টাচাৰ্য  জানান, প্ৰচলিত ডিজিটাল মিটার অতি সূক্ষ্মভাবে বিদ্যুৎ পরিমাপ করতে সক্ষম হওয়ার পরও লক্ষ লক্ষ ডিজিটাল মিটারকে ডাস্টবিনে নিক্ষেপ করে রাজকোষের হাজার হাজার কোটি টাকা খরচ করে নতুন প্ৰিপেড স্মাৰ্ট মিটার প্রতিস্থাপন করার ঘটনায় রাজ্যবাসী আতঙ্কিত হয়ে পড়েছেন। বর্তমানে রাজ্য সরকার কয়েক লক্ষ কোটি টাকা ঋণ করার পাশাপাশি রাজ্যের অৰ্থনৈতিক অবস্থা ভেঙে পড়ার উপক্ৰম হওয়ার সাথে সাথে আকাশলঙ্ঘী মূল্যবৃদ্ধি ও বেকার সমস্যার সমাধানেও চরম ব্যর্থ৷ এ বার জনসাধারণের করের ৪৩৬২ কোটি টাকা ব্যয় করে অপ্ৰয়োজনীয় প্ৰিপেড স্মাৰ্ট মিটার স্থাপনের আড়ালে স্মাৰ্ট মিটার প্ৰস্তুতকারী ব্যক্তিগত কোম্পানির মুনাফা লুটার সুযোগ করে দেওয়ার চক্ৰান্ত করছে।

তাদের কথায়, সম্পূৰ্ণরূপে গ্ৰাহক স্বার্থবিরোধী প্ৰিপেড মিটার স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ বিতরণ কোম্পানি গ্ৰাহকদের কাছ থেকে বিদ্যুৎ ব্যবহারের পূৰ্বেই কোটি কোটি টাকা লাভের সুযোগ করে দেবে। দ্বিতীয়ত গ্ৰাহকরা কত টাকা দরে কতটুকু বিদ্যুৎ ব্যবহার করবে, তার হিসাব পাওয়ার কোনও সহজ উপায় না থাকায় গ্ৰাহকদের যে লুন্ঠন করবে না, তার কোনও গ্যারান্টি এই ব্যবস্থায় থাকবে না। এছাড়াও প্ৰিপেড স্মাৰ্ট মিটার প্রতিস্থাপনের বিপুল খরচের টাকা সরকার বিদ্যুতের মাশুল, ফিক্সড চাৰ্জ, মিটার চাৰ্জ ইত্যাদি বৃদ্ধি করে জনসাধারণ থেকে তুলে নেবে, যার ফলে মানুষের উপর নেমে আসবে অধিক আৰ্থিক বোঝা।
অন্যদিকে, প্ৰিপেড মিটার স্থাপনের পর মিটার রিডারদের কোনো প্ৰয়োজনেই থাকবে না, ফলে স্মাৰ্ট মিটার স্থাপনের মাধ্যমে পাঁচ হাজার কৰ্মসংস্থাপন সৃষ্টির কথা আসলে মানুষকে বোকা বানানোর বাইরে আর কিছু নয়। বরং এখন যে সব মিটার রিডাররা রয়েছেন, তাদের চাকরিও  চলে যাবে। সরকারের বিভিন্ন বিভাগে কৰ্মী সংকোচন করতে হাজার হাজার পদ বিলুপ্তি ঘটানোর পাশাপাশি কর্পোরেটদের স্বাৰ্থে স্মাৰ্ট মিটার স্থাপন করে কয়েক হাজার কর্মীকে কৰ্মহীন করার জনস্বাৰ্থবিরোধী যে সিদ্ধান্ত গ্ৰহণ করেছে, তা বাতিলের দাবি জানানোর ও এর বিরুদ্ধে রাজ্যব্যাপী শক্তিশালী বিদ্যুৎ গ্ৰাহক আন্দোলন গড়ে তুলতে জনসাধারণের প্ৰতি আহ্বান জানায় অল আসাম ইলেকট্ৰিসিটি কনজুমাৰ্স অ্যাসোসিয়েশন’৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker