NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

উন্নয়ন কোথায়, শিলচরে দাঁড়িয়ে প্রশ্ন মানিক সরকারের

ওয়েটুবরাক, ৪ জানুয়ারি : ডাবল ইঞ্জিন সরকার। কিন্তু আসামে উন্নয়ন কোথায়? শিলচরে এসে এই প্রশ্নই করলেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সিপিএমের পলিটব্যুরো সদস্য মানিক সরকার। তিনি মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাকে বিদ্রূপ করে বলেন, তিনি (হিমন্ত) তো প্রতিশ্রুতি ও বাস্তবায়নে নরেন্দ্র মোদিকেই অনুসরণ করেন। মোদি বলেছিলেন, বছরে দুই কোটি চাকরি দেবেন৷ অর্থাৎ গত নয় বছরে ১৮ কোটি চাকরি দেওয়ার কথা ছিল৷ ১৮ লক্ষও দেননি৷ হিমন্তও একই৷ ভোটের আগে বলেছিলেন, কেন্দ্র থেকে কাড়ি কাড়ি টাকা আনব৷ এখন টাকা কোথায়! টাকা থাকলে উন্নয়ন হচ্ছে না কেন?

প্রতিদিন যে মূল্যবৃদ্ধি ঘটছে, সে জন্য কেন্দ্রের উপযুক্ত পরিকল্পনার অভাবকে দায়ী করলেন সিপিএমের পলিটব্যুরো সদস্য মানিক সরকার। সঠিক পরিকল্পনা কী হওয়া উচিত, সিপিএম আয়োজিত জনসভায় তিনি বলেন, কেন্দ্র এখন সাধারণ মানুষের কাছ থেকে কর সংগ্রহ করে করপোরেটদের ঋণ মকুব করছে। তাতেই সমস্যা বাড়ছে। আসলে করতে হতো এর উল্টোটা। বর্তমান আর্থিক মন্দা থেকে দেশকে রক্ষা করতে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা বাড়াতে হবে। তাঁর মতে, সে জন্য গ্রাম-শহরে উন্নয়নমূলক প্রকল্প বাড়াতে হবে, পরিকাঠামো গড়ে তুলতে হবে। রাস্তাঘাট, স্কুল, হাসপাতাল প্রভৃতি নির্মাণে ব্যয়বরাদ্দ বাড়াতে হবে। তাহলেই সাধারণ মানুষ অতিরিক্ত কাজ পাবে, তাদের হাতে অতিরিক্ত টাকা আসবে, তাঁরা বেশি করে কেনাকাটা করবেন।

ভারতে তেলের মূল্যবৃ্দ্ধির কারণ রহস্যঘেরা বলে মন্তব্য করেন সিপিএম নেতা। তিনি বলেন, এই সময় বিশ্ব জুড়ে তেলের দর কমছে। এমনকী পাশের বাংলাদেশ, নেপাল, পাকিস্তানেও জ্বালানির মূল্য হ্রাস পাচ্ছে। অথচ ভারতে চলছে উল্টোটা। তাতেই পরিবহন খরচ বাড়ছে। জিনিসপত্রের দাম বাড়ছে। মানুষও অসহায়তর হচ্ছেন। তিনি রেশন কার্ড ডিজিটালাইজড করারও সমালোচনা করেন। ওই সব করতে গিয়ে সাধারণ মানুষ রেশন থেকে বঞ্চিত হবেন বলে আশঙ্কা তাঁর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker