India & World UpdatesHappeningsBreaking News

ইয়াস পৌঁছার আগেই জল ঢোকা শুরু পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায়

ওয়েটুবরাক, ২৬ মেঃ আজ বুধবার সকাল থেকে ওড়িশার বালেশ্বরের দক্ষিণে বয়ে চলেছে ঘূর্ণিঝড় ইয়াস। এর আগে থেকেই প্রভাব শুরু হয়েছে পশ্চিমবঙ্গের উপকূল এলাকায়। বিশেষ করে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় প্রবল জলোচ্ছ্বাস শুরু হয়েছে। জল ঢুকতে শুরু করেছে উপকূলবর্তী এলাকায়। এ ভাবে জলোচ্ছ্বাসের একটা বড় কারণ ভরা কোটাল, জানিয়েছে আবহাওয়া দফতর।

আজ পূর্ণিমা। সঙ্গে চন্দ্রগ্রহণ। পূর্ণিমার প্রভাবে বুধবার সকাল ৯টা ১৫ মিনিটে শুরু হয় জোয়ার। সকাল ১১টা ৩৭ মিনিটে সর্বোচ্চ সীমায় পৌঁছয়। অন্য দিকে দুপুর ৩টো ১৫ মিনিটে শুরু হওয়ার কথা পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। চলবে সন্ধ্যা ৬টা ২৩ মিনিট পর্যন্ত। ২০২১ সালে এটিই প্রথম ও শেষ ‘ব্লাড মুন’ হতে চলেছে।

এই জোড়া ফলায় দুর্যোগ ও দুর্ভোগ বেড়েছে উপকূল এলাকার বাসিন্দাদের। একদিকে পূর্ব মেদিনীপুরে দিঘা, শঙ্করপুর, মন্দারমণি, তাজপুর এলাকা জলমগ্ন, অন্য দিকে দক্ষিণ ২৪ পরগনায় সাগরদ্বীপ, কাকদ্বীপ, নামখানা, পাথরপ্রতিমা, বকখালি প্রভৃতি এলাকায় একের পর এক গ্রামে জল ঢুকেছে। ফলে সমস্যায় পড়েছেন স্থানীয় বাসিন্দারা।

সকালেই কলকাতা পুলিশের পক্ষ থেকে বন্ধ করে দেওয়া হয়েছে বিভিন্ন ফ্লাইওভার। ইয়াসের মোকাবিলায় ১০ জেলায় নামানো হয়েছে ১৭ কোম্পানি সেনা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, নদীবাঁধ ভেঙেছে। নিচু এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দক্ষিণ ২৪ পরগনার উপকূল এলাকায় প্রায় সর্বত্র জল ঢুকেছে। নন্দীগ্রামের সেনাচূড়ায় জল ঢুকেছে। ২০ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত। প্রয়োজনীয় সেনা, এনডিআরএফ, এনডিআরএফ, এসডিআরএফ মোতায়েন করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker