Barak UpdatesIndia & World UpdatesHappeningsBreaking News

ইন্দোনেশিয়ার বানর নিয়ে আসাম বিশ্ববিদ্যালয়ে চেক বিশেষজ্ঞের বক্তৃতা

ওয়েটুবরাক, ৩ আগস্ট : আসাম বিশ্ববিদ্যালয়ের বাস্তু এবং পরিবেশ বিজ্ঞান বিভাগ বৃহস্পতিবার এক আমন্ত্রণমূলক বক্তৃতার আয়োজন করে। আমন্ত্রিত বক্তা চেকোস্লোভাকিয়া থেকে আসা বানর বিশেষজ্ঞ (প্রাইমাটোলজিস্ট) ড. স্ট্যান লোহতা। তাঁর বক্তৃতার বিষয় ছিল, ‘ইন্দোনেশিয়ায় প্রোবোসিস বানরের ভবিষ্যৎ এবং এদের সংরক্ষণের প্রয়োজনীয়তা।’

প্রোবোসিস বানর হল বোর্নিও দ্বীপে থাকা একটি দুর্লভ প্রজাতি। এদের পুরুষ প্রাণীগুলোর নাকটা মাত্রাতিরিক্ত ভাবে লম্বা। ওই দ্বীপের স্তন্যপায়ী প্রাণীদের দ্রুত হ্রাস পাওয়া প্রজাতিগুলোর মধ্যে অন্যতম। ইদানিং এদের জনসংখ্যা কমে গিয়ে প্রায় চার হাজারের নিচে এসে দাঁড়িয়েছে। তাদের আবাসস্থল হচ্ছে নদীতীরবর্তী নিম্নভূমি এবং উপকূলীয় অঞ্চল, যা অন্য আরেক প্রজাতির প্রাইমেট (অর্থাৎ মানুষের) অত্যন্ত পছন্দের স্থান। মানুষ ওই সব স্থান দখল করে বিভিন্ন শস্যচাষ, অয়েল-পাম বাগান, আবাসন ও শিল্পের প্রসারের উদ্দেশ্যে অনেক দিন থেকেই তাঁদের দখলে নিয়ে রেখেছে। আবার অন্যদিকে স্থানীয় শুভবুদ্ধি সম্পন্ন কিছু নাগরিক এবং আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল ওই উপসাগরে প্রজাতিটিকে বাঁচিয়ে রাখতে প্রায় কুড়ি বছর ধরে লড়াই করে আসছেন। বিশেষজ্ঞদের পরামর্শ মতে, বানরগুলোর আবাসস্থলের ক্ষতি বন্ধ করা এবং বনাঞ্চলের পুনরুদ্ধার নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আসাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রাজীব মোহন পন্থের পৌরহিত্যে অনুষ্ঠিত এই  বক্তৃতানুষ্ঠানে উপাচার্য পন্থ তাঁর ভাষণে ব্যক্তিগত জীবনের শুরুর দিকে উত্তরাখণ্ড এবং অরুণাচল প্রদেশে বিভিন্ন দুর্লভ প্রজাতির সংরক্ষণ সম্পর্কে তাঁর অভিজ্ঞতা তুলে ধরেন এবং উত্তর-পূর্ব ভারতে বিভিন্ন প্রাণীকুলের সংরক্ষণের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

পরিবেশ বিজ্ঞান বিভাগের ডিন, অধ্যাপক পার্থঙ্কর চৌধুরীর সংক্ষিপ্ত ভূমিকা দিয়ে অনুষ্ঠানটির শুরু হয়। দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোতে প্রাইমেট সংরক্ষণকে তীব্রতর করার প্রয়োজনীয়তা এবং তা করতে গিয়ে ডক্টর লোহতার সাথে তাঁর যোগাযোগ এবং বিভিন্ন কাজকর্মের বিষয় তাঁর বক্তৃতায় উঠে আসে। পরিবেশ বিজ্ঞান বিভাগের ভারপ্রাপ্ত প্রধান ড. তপতী দাসের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন ড. পান্না দেব। প্রায় দেড় শতাধিক ছাত্রছাত্রী, গবেষক-গবেষিকা, শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষাকর্মী অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker