NE UpdatesBarak UpdatesHappeningsBreaking News

করোনায় বাঁশের তৈরি বেড, সরঞ্জাম বানাচ্ছে আইআইটি
IIT Guwahati makes bamboo furniture for hospitals

৩ মে:  আধুনিক প্রযুক্তি যেখানে হিমশিম খাচ্ছিল, সেখানে করোনা যুদ্ধে বাঁশের তৈরি সরঞ্জাম চমক দেখাতে পারে, কেউ হয়তো এটা ভাবতেও পারেননি। কিন্তু হয়েছে এমনটাই। গুয়াহাটি  আইআইটি নিজেদের এক প্রজেক্টে তা হাতে-কলমে করে দেখিয়েছে।  বাঁশের আইসোলেশন ও কোয়ারেন্টাইন বেড থেকে শুরু করে আইভি ফ্লুইড স্ট্যান্ড, কম্পিউটার টেবিল, রোগীদের পরীক্ষা করার বেড ও টেবিল, হুইলচেয়ার সহ অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম এই  তৈরি হচ্ছে বাঁশ দিয়েই। উত্তর-পূর্বে ‘ক্যান অ্যান্ড ব্যাম্বু টেকনোলজি সেন্টারে’র এক আধিকারিক জানিয়েছেন, ১৪০ রকম বাঁশের প্রজাতি রয়েছে উত্তর-পূর্বে।তবে চিকিৎসার আসবাব বানানোর জন্য ছোট, ওজনে হাল্কা ও মজবুত ধরনের বাঁশই বেছে নেওয়া হয়েছে। আইআইটি গুয়াহাটির এই প্রজেক্টে  সবুজ সঙ্কেত দিয়েছে স্বাস্থ্য দফতরও, এমনটাও জানিয়েছে একটি সূত্র।
এদিকে, গুয়াহাটির ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি)গবেষক ডক্টর রবি মোকাশি পুনেকার জানান, অসমে বাঁশের উৎপাদন পর্যাপ্ত পরিমাণেই হয়। বাঁশ দিয়ে আসবাব তৈরির খরচও বেশি নয়। তাই, এই মুহূর্তে করোনা রোগীদের জন্য  বাঁশের সরঞ্জাম বানানোর পরিকল্পনা করেছে গুয়াহাটি আইআইটি। এতে কোভিড- ১৯ চিকিৎসায়  আসবাবপত্র খাতে ব্যয় অনেকাংশেই কমে যাবে বলে উল্লেখ করেন পুনেকার। শীঘ্রই  উত্তর-পূর্বের হাসপাতালগুলিতে এই বাঁশের আসবাব মডেল চালু হবে, এমন আশা প্রকাশ করেন তিনি।
আইআইটি সূত্র জানায়, মেডিক্যাল গাইডলাইন মেনেই বানানো হচ্ছে এই বাঁশের সরঞ্জাম। এতে রোগীদের চিকিৎসায় কোনও অসুবিধা হবে না। সূত্রটি আরও জানায়, আইআইটির ডিজাইন বিভাগের তত্ত্বাবধানে কয়েকটি সংস্থাকে এই বরাত দেওয়া হয়েছে। রোজ প্রায় ২০০টি করে এমন আইসোলেশন বেড তৈরি হচ্ছে ।  করোনা ছাড়াও বানানো হচ্ছে অন্যান্য চিকিৎসা সরঞ্জামও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker