Barak UpdatesHappeningsBreaking News

আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের শিলচর শাখা গঠিত

ওয়ে টু বরাক, ৮ ফেব্রুয়ারি : বাংলা ভাষার সংরক্ষণ, বিস্তার, আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলা ভাষার প্রচার প্রসার, বাংলা ভাষা এবং সংস্কৃতির ব্যবহার, বিজ্ঞান বিষয়ক শিক্ষায় বাংলা ভাষার ব্যবহার,বাংলা ভাষাকে যথোচিত মর্যাদায় অধিষ্ঠিত করা, অসাম্প্রদায়িক চেতনায় সারা পৃথিবীর বাঙালিদের ঐক্যবদ্ধ করা প্রভৃতি উদ্দেশ্য নিয়ে গঠিত আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের শিলচর শাখা গঠিত হল ৭ ফেব্রুয়ারি বুধবার। এ দিন আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের কেন্দ্রীয় পরিচালন কমিটি ও বাংলাদেশ প্রধান শাখার সভাপতি মাসুদ করিমের আহ্বানে শিলচরের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংস্থা রূপম কার্যালয়ে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিত এক সভায় পরিষদের শিলচর শাখা গঠিত হয়। এই সভায় সভাপতিত্ব করেন রূপমের সহ-সভাপতি নীহার রঞ্জন পাল।

সভার শুরুতে রূপমের পক্ষ থেকে মাসুদ করিমকে উত্তরীয়, পুষ্পস্তবক ও স্মারক উপহার দিয়ে সংবর্ধনা জানান নীহার রঞ্জন পাল, রূপমের সাধারণ সম্পাদক নিখিল পাল ও নাট্য সম্পাদক সুভাষ বর্মণ। স্বাগত বক্তব্যে মাসুদ করিম জানান, আগেও তিনি একাধিকবার শিলচর এসেছেন উনিশে মে’র ইতিহাস নিয়ে একটি তথ্যচিত্র নির্মাণের কাজে। এই তথ্যচিত্র এ বছর উনিশে মে’র দিন শিলচর ভাষা শহিদ স্টেশনের উনিশের মঞ্চে মুক্তি পাবে।

এরপর মাসুদ করিম জানান, যেহেতু ফেব্রুয়ারিও বাংলা ভাষা আন্দোলনের মাস,তাই এ মাসেই পরিষদের শিলচর শাখা গঠনের উদ্দেশ্য নিয়ে তিনি গত দু’দিন থেকে শিলচর আছেন। পূর্ব পরিচয়ের সূত্রে রাজীব কর ও নীহার রঞ্জন পালকে সঙ্গে নিয়ে কম সময়ে এই সভা আহ্বান করা হয়েছে।আগামীতে শিলচরের আরও ভাষাপ্রেমী জনগণকে নিয়ে বৃহত্তর উদ্যোগ নেওয়ার চেষ্টা করা হবে। এ দিনের সভায় উপস্থিত সকলকে তিনি এ ব্যাপারে উদ্যোগ নিতে বলেন।

সেদিনই বাংলাদেশ থেকে ঢাকায় অনুষ্ঠিত কবিতা সম্মেলন থেকে ফিরে আসা কবি চন্দ্রিমা দত্ত কিছুটা ক্ষোভের সুরেই জানান, বাংলাদেশের সাহিত্য-সংস্কৃতির জগতে উনিশে মে’র ইতিহাস এখনও ভীষণ ব্রাত্য। লেখক- আইনজীবী ইমাদ উদ্দিন বুলবুল ও সাংবাদিক মিলন উদ্দিন লস্কর সদর্থক পদক্ষেপে বাংলা ভাষার প্রচার, প্রসার ও বাঙালি ঐক্য অক্ষুণ্ণ রাখার ওপর গুরুত্ব আরোপ করেন। নীহার রঞ্জন পাল, রাজীব কর, নিখিল পাল ও মিহির নন্দী তাদের বক্তব্যে বাংলা ভাষা ও সংস্কৃতির প্রচার, প্রসারে নিয়োজিত আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের একটি শিলচর শাখা গঠনের প্রয়োজনীয়তার সপক্ষে মত ব্যক্ত করেন।

এরপর সর্বসম্মতিক্রমে তৈমুর রাজা চৌধুরী, ইমাদ উদ্দিন বুলবুল, সঞ্জীব দেবলস্কর ও চন্দ্রিমা দত্তকে উপদেষ্টা করে উনিশ জনের একটি কার্যকরী কমিটি গঠন করা হয়। নীহার রঞ্জন পালকে সভাপতি ও নিখিল পালকে কার্যকরী সভাপতি নির্বাচিত করা হয়। মিহির নন্দী ও সত্যজিৎ দে হন সহ সভাপতি। রাজীব কর সচিব, কানু পাল ও মিলন উদ্দিন লস্কর সহ-সচিব, পঙ্কজ কান্তি দে কোষাধ্যক্ষ, সব্যসাচী রুদ্রগুপ্ত সাংগঠনিক সচিব, ঋষিকেশ চক্রবর্তী সাংস্কৃতিক সচিব, দেবাশিস পুরকায়স্থ প্রচার সচিব নির্বাচিত হন। ভাষাশহিদ পরিবারের তিন সদস্য মধুমিতা নিয়োগী, সুদীপ পুরকায়স্থ, মৌসুমী সূত্রধর সহ কমিটির কার্যকরী সদস্যদের মধ্যে আছেন চিত্রশিল্পী সমিত রায়, অজয় দে, কাজল কর্মকার, সুভাষ বর্মণ ও বিশ্বজিৎ দেব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker