India & World UpdatesHappeningsBreaking News

আজ বাকি ১৬.২ মিটার খনন হবে সুড়ঙ্গে, ৪১ শ্রমিকের উদ্ধারের অপেক্ষায় গোটা দেশ

দেরাদুন, ২৪ নভেম্বর : উত্তরাখণ্ডের উত্তরকাশী সুড়ঙ্গে আটকে পড়া ৪১ জন শ্রমিকের মুক্তির অপেক্ষায় গোটা দেশ। কিন্তু উদ্ধারে একের পর এক বাধা আসায় সবার দম আটকে রয়েছে। কখনও বার আবার কখনও পাথর তাদের পৌঁছাতে বাধা হয়ে দাঁড়াচ্ছে।

প্রাক্তন পিএমও উপদেষ্টা ভাস্কর খুলবে আগেই জানিয়েছিলেন, শুক্রবার সকাল ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে খনন শুরু হবে। গ্রাউন্ড পেনিট্রেশন রাডার সমীক্ষায় জানা গেছে, পরবর্তী ৫ মিটারে কোনও বাধা নেই। পাইপ এপর্যন্ত ৪৭ মিটার পৌঁছেছে। এখন ১৬.২ মিটার খনন বাকি রয়েছে। ড্রিলিংয়ের সময় কোনও বাধা না থাকলে শুক্রবার ৪১ জন শ্রমিককে বের করে আনার সম্ভাবনা রয়েছে।

এ দিকে, ২৪ নভেম্বর টানেলে আটকে পড়া শ্রমিকদের ১৩তম দিন। উত্তর প্রদেশের (গোরখপুর) বাসিন্দা প্রবীণ কুমার যাদব আমেরিকান অগার মেশিনের অপারেটর। এই পুরো উদ্ধার অভিযানে নিয়োজিত রয়েছেন প্রবীণ। প্রবীণই পাইপের ৪৫ মিটার গভীরে গিয়ে রিবার এবং স্টিলের পাইপ কেটে ফেলেন যা ড্রিলিংয়ে অসুবিধার কারণ ছিল। প্রবীণ বলেন, ‘আমি ৩ ঘণ্টা পাইপের ভেতরে ছিলাম। এখানে অক্সিজেনের অভাব ছিল। ঝুঁকিও ছিল, কিন্তু ঝুঁকি ছাড়া এই কাজ করা যায় না।’

তিনি আরও জানান, ‘এখন অগার মেশিন কাজ শুরু করবে। প্রায় ৮ থেকে ১০ মিটার পাইপ ঠেলে দিতে হয়। যদি ৬ মিটার পাইপ ঠেলে দেওয়া হয় তাহলে সেই মাটিকে সামনের দিকে ঠেলে আটকে পড়া শ্রমিকের কাছে পৌঁছানো যাবে। আমার ১৪ বছরের অভিজ্ঞতা রয়েছে। আমরা ভেতরে আটকে পড়া মানুষকে উদ্ধার করব।’ বৃহস্পতিবার উদ্ধার অভিযানের ১২তম দিনে, আমেরিকান অগার ড্রিল মেশিনটি তিনবার বন্ধ করতে হয়েছিল। সন্ধ্যায় ড্রিলিংয়ের সময় প্রবল কম্পনের কারণে মেশিনটির প্ল্যাটফর্মটি ঢুকে পড়ে। এরপর শুক্রবার সকাল পর্যন্ত খনন কাজ বন্ধ ছিল। এর আগে বৃহস্পতিবার দুপুর ১.১৫ মিনিটে বাকি ১৮ মিটার খননকাজ শ্রমিকদের কাছে পৌঁছাতে শুরু করলেও ১.৮ মিটার খনন করার পর ধ্বংসাবশেষে রিবার থাকায় খনন বন্ধ করতে হয়। দিল্লি থেকে হেলিকপ্টারে আসা ৭ জন বিশেষজ্ঞ এটি মেরামত করেছিলেন।

অন্যদিকে, আট্কে পড়া ৪১ জন শ্রমিকের জন্য খাবারের প্যাকেটও প্রস্তুত করা হচ্ছে। তাদের সকালের খাবার হিসেবে ডালিয়া ও ফল পাঠানো হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker