Barak UpdatesHappeningsBreaking News

অনলাইনে ওষুধ বিক্রিতে কেন্দ্রের ছাড়পত্র, ২৮ সেপ্টেম্বর বরাকেও ২৪ ঘণ্টার ধর্মঘট
24 hour All India Medicine stores strike against govt permission for online sale of medicine

২৪ সেপ্টেম্বর : কেন্দ্র সরকার অনলাইনে ওষুধ কেনাবেচায় ছাড়পত্র দেওয়ায় দেশজুড়ে মারাত্মক লোকসানের সম্মুখীন হচ্ছেন ওষুধ ব্যবসায়ীরা। এর প্রতিবাদে ওষুধ ব্যবসায়ীদের সর্বভারতীয় সংগঠন অল ইন্ডিয়া অর্গানাইজেশন অব কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট আগামী ২৮ সেপ্টেম্বর দেশব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছে। ২৪ ঘণ্টার এই ধর্মঘট শুরু হবে ২৭ সেপ্টেম্বর রাত বারোটা থেকে, চলবে ২৮ সেপ্টেম্বর রাত বারোটা পর্যন্ত। এই ধর্মঘটে সামিল হচ্ছেন খুচরো ও পাইকারি ওষুধ ব্যবসায়ীরা।

Pic Credit:Eagle

ওষুধ বিক্রেতাদের আসাম ভিত্তিক সংগঠন আড্ডা অর্থাৎ অল আসাম ড্রাগ ডিলারস অ্যাসোসিয়েশন-এর অধীনে থাকা দক্ষিণ আসাম ড্রাগ ডিলার্স অ্যাসোসিয়েশন এই ধর্মঘটকে সমর্থন জানিয়েছে। ফলে বরাক উপত্যকায়ও ওইদিন বন্ধ থাকবে সব ওষুধের দোকান।

সোমবার শিলচরে এক সাংবাদিক বৈঠকে দক্ষিণ আসাম ড্রাগ ডিলার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সুমন্ত সারথি গুপ্ত এই ধর্মঘটের কথা জানিয়ে বলেন, কেন্দ্র সরকার অনলাইনে ওষুধ কেনাবেচায় ছাড়পত্র দেওয়ায় সারা দেশের মোট নয় লক্ষ ওষুধ ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এই ওষুধ ব্যবসায়ীদের ওপর যে দেড় কোটি মানুষ নির্ভরশীল, তাদেরও ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে। ওষুধ কেনাবেচায় বিভিন্ন অসুবিধার কথা উল্লেখ করে তিনি বলেন, কেন্দ্র সরকার বহু ওষুধ প্রেসক্রিপশন ছাড়া বিক্রি করার অনুমতি দেয়নি। কিন্তু অনলাইনে ওষুধ কেনার ক্ষেত্রে এই বাঁধাধরা থাকছে না। সাধারণ ওষুধ হোক বা নেশার ট্যাবলেট যে কেউ অনলাইনে অর্ডার করেই এই ওষুধ নিয়ে আসতে পারবেন। এতে যুব প্রজন্মের ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি থেকেই যাচ্ছে।

Pic Credit:Eagle

সুমন্তবাবু বুঝিয়ে বলেন, অনলাইনে ওষুধ সেবার অর্থ অত্যধিক ছাড় দিয়ে সরাসরি বিক্রি। এতে খুচরো ও পাইকারী ব্যবসায়ীদের মধ্যে অস্বাভাবিক প্রতিদ্বন্দ্বিতা শুরু হবে। তিনি আরও বলেন, রোগীরা কোনও দোকান থেকে কেনার সময় ফার্মাসিস্টকে জিজ্ঞেস করে ওষুধ সম্পর্কে অনেক কিছু জানতে পারেন। কিন্তু অনলাইনে এই সুবিধা মোটেই থাকছে না।

দেশজুড়ে ২৪ ঘন্টার এই ধর্মঘট হলেও জরুরি চিকিৎসা পরিষেবার আওতায় শিলচরে কয়েকটি ওষুধের দোকান খোলা থাকছে। এর মধ্যে শহরের মেডিল্যান্ড নার্সিংহোম, ইলোরা হাসপাতাল, নারী শিক্ষাশ্রম, নাইটেঙ্গল, ভ্যালি হাসপাতাল, গ্রিনহিলস হাসপাতাল এবং আর ই নার্সিংহোমের ওষুধের দোকানগুলো খোলা পাওয়া যাবে।

সাংবাদিক বৈঠকে সাড্ডার যুগ্ম সম্পাদক রথীন্দ্রনাথ সাহা বলেছেন, রোগীদের এই ২৪ ঘন্টা অসুবিধার জন্য তিনি সংগঠনের পক্ষে ক্ষমা প্রার্থী। তবে তিনি এও বলেছেন, কিসের ভিত্তিতে সরকার এই ব্যবস্থা নিয়েছে, তা এখনও তাদের অজানাই রয়েছে। এ দিন বৈঠকে সংগঠনের পক্ষে কালিপদ চক্রবর্তীও উপস্থিত ছিলেন।

English

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker