Barak UpdatesHappeningsBreaking News

করোনা কেড়ে নিল চিত্রশিল্পী ভাস্কর গুপ্তকে, শোক

৩০ আগস্টঃ কিছুদিন আগেই মা মারা গিয়েছিলেন। তাঁর শ্রাদ্ধ, বৈষ্ণবসেবার দুদিন পর থেকেই অসুস্থতা বোধ করছিলেন শহরের বিশিষ্ট চিত্রশিল্পী, জনপ্রিয় আর্টশিক্ষক, সমাজকর্মী ভাস্করবিজয় গুপ্ত ওরফে বাপি। পেটে অসহ্য ব্যথার দরুন গত ২৬ আগস্ট ভর্তি হয়েছিলেন গ্রিনহিলস নার্সিং হোমে। প্রয়োজনীয় পরীক্ষানিরীক্ষার আগে করা হয় কোভিড টেস্ট। ধরা পড়ে করোনা বাসা বেঁধেছে তাঁর দেহে। সোডিয়ামও খুব কম। সেখানেই চলছিল চিকিৎসা। শনিবার প্লাজমারও ব্যবস্থা করা হয়। কিন্তু শরীর কিছুতেই প্লাজমা নিতে পারছিল না। তখনই আশা ছেড়ে দেন চিকিৎসকরা। রাত সাড়ে তিনটা নাগাদ শেষনিঃশ্বাস ত্যাগ সকলের প্রিয় ভাস্কর স্যার।

তিনি মহর্ষি বিদ্যামন্দিরে শিক্ষকতা করতেন। রূপম আর্ট অ্যাকাডেমিতেও শুরু থেকে অধ্যক্ষের দায়িত্ব পালন করছিলেন। ছিলেন রূপমের সক্রিয় সদস্যও।  দীর্ঘদিন ধরে জড়িয়ে ছিলেন শিলচর ব্যায়াম বিদ্যালয়ের সঙ্গে। বয়স হয়েছিল মাত্র ৫১ বছর। রেখে গিয়েছেন স্ত্রী সঙ্গীতশিল্পী নিবেদিতা পুরকায়স্থ, নবম শ্রেণিতে পাঠরত কন্যা ভাস্বতী সহ অসংখ্য ছাত্রছাত্রী, আত্মীয়পরিজন ও বন্ধুবান্ধবদের।

তাঁর অকালপ্রয়াণে শোকস্তব্ধ রূপমের প্রতিটি সভ্য। সম্পাদক নিখিল পাল বললেন, “শোক প্রকাশের কোনও ভাষা আমার নেই। শনিবার দুপুরেও তাঁর সঙ্গে একটু কথা হয়েছিল। ঠিকভাবে কথা বলতে পারছিল না। কষ্ট হচ্ছিল। বলেছিলাম, এখন রেখে দে, পরে কথা বলব। আর যে কোনওদিন কথা হবে না তার সঙ্গে…।”

ড.কমলিকা রাই পুরনো আর্টের খাতাগুলি খুঁজে বের করে ভাস্কর স্যার-এর আঁকা, কোথাও বা তার অঙ্কনে স্যারের সই দেখে কেঁদে ফেলেন। বলেন, “মহর্ষি বিদ্যামন্দিরে আমাদের আর্ট শেখাতেন। আমার প্রিয় স্যারদের একজন ছিলেন তিনি। তাঁর শূন্যস্থান পূরণ হওয়ার নয়।”

মহর্ষি বিদ্যামন্দিরে তাঁর সহকর্মীরা বলেন, যে কোনও অনুষ্ঠানে ভাস্কর স্যারই ছিলেন প্রধান ভরসা। পুরস্কার বাছাই, কেনা, মঞ্চসজ্জা  যাবতীয় বিষয় তিনিই দেখতেন। তাঁর মৃত্যু মেনে নেওয়া কষ্টকর। তাঁরা তাঁর বিদেহী আত্মার চিরশান্তি কামনা করে নিকটাত্মীয়দের প্রতি সমবেদনা জানান।

ভাস্করজ্যোতি গুপ্তের মৃত্যুতে শোক প্রকাশ করে রোটারি ক্লাব অব শিলচর পিঙ্কের প্রাক্তন সভাপতি চন্দনা পুরকায়স্থ বলেন, আমরা গত জানুয়ারিতে তাঁকে ভোকেশনাল অ্যাওয়ার্ড প্রদান করেছিলাম। রোটারি পিঙ্ক তাঁর শিল্পকর্মের অত্যন্ত গুণগ্রাহী। চন্দনা পুরকায়স্থের কথায়, এ মৃত্যু বড় বেদনাদায়ক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker