India & World UpdatesAnalyticsBreaking News

জীবন সংশয়! ব্যয় বহন করলে জেড প্লাস নিরাপত্তা, রায় সুপ্রিম কোর্টের

২৯ অক্টোবর : যাঁদের জীবন সংশয় রয়েছে এবং যাঁরা নিরাপত্তার ব্যয় বহন করতে পারবেন, তাঁদের জেড প্লাস নিরাপত্তা দেওয়া উচিত। সুপ্রিম কোর্ট এক জনস্বার্থ সংশ্লিষ্ট মামলার রায়ে এ কথা বলেছে। কেন জনগণের টাকায় মুকেশ আম্বানি, অনিল আম্বানিদের জেড প্লাস নিরাপত্তা দেওয়া হচ্ছে, তা নিয়ে এক ব্যক্তি জনস্বার্থে মামলা দায়ের করেছিলেন। সেই মামলার রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্ট এ মন্তব্য করেছে।

বম্বে হাইকোর্ট তাদের রায়ে বলেছিল, যাঁদের জীবন সংশয় রয়েছে এবং যাঁরা নিজেদের নিরাপত্তা বাবদ খরচ বহন করতে সক্ষম, একমাত্র তাঁদেরই এই উচ্চপর্যায়ের সরকারি নিরাপত্তা দেওয়া উচিত। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন জনৈক হিমাংশু আগরওয়াল। তাঁর আবেদনে বলা হয়েছিল, আম্বানি ভাইদের নিরাপত্তার জন্য জনগণের টাকা ব্যবহার হচ্ছে। তাঁরা যথেষ্ট ধনী এবং নিজেদের নিরাপত্তার খরচ নিজেরা বহন করতে সক্ষম। অতএব তাঁদের সরকারি জেড প্লাস নিরাপত্তা তুলে নেওয়া হোক। কিন্তু তাতে সায় দেয়নি সুপ্রিম কোর্ট। তারা বলেছে, জীবন সংশয় থাকলে এবং সংশ্লিষ্ট সরকারি নিরাপত্তার ব্যয় বহন করতে পারলে ব্যক্তিবিশেষকে জেড প্লাস নিরাপত্তা দেওয়া হবে। পুলিশ রিপোর্টের উপর ভিত্তি করে কাদের জীবন সংশয় রয়েছে, তা নির্ধারণ করে সরকার। তার পরেই তাঁদের সরকারি জেড প্লাস নিরাপত্তা দেওয়া হয়। সুপ্রিম কোর্ট বলেছে, জেড প্লাস নিরাপত্তাপ্রাপ্ত সংশ্লিষ্ট ব্যক্তি বা ব্যক্তিদের জীবন সংশয়ের বিষয়টি নির্দিষ্ট সময় অন্তর খতিয়ে দেখা উচিত সরকারের।

সুপ্রিম কোর্টে আম্বানিদের আইনজীবী মুকুল রোহতগি জানান, আম্বানি ভাইদের জীবন সংশয় রয়েছে। সরকার তাঁদের যে নিরাপত্তা দিচ্ছে, তার খরচও দিচ্ছেন আম্বানিরা। আদালত প্রশ্ন তোলে, যে সব ব্যক্তির জীবন সংশয় রয়েছে বলে মনে করা হচ্ছে এবং যাঁরা নিজেদের নিরাপত্তার খরচ বহন করতে রাজি, তাঁদের সকলকেই কি নিরাপত্তা দেওয়া উচিত সরকারের? এরপর সুপ্রিম কোর্ট নিজে থেকেই জানায়, কোনও ব্যক্তির যদি জীবন সংশয় থাকে এবং তিনি যদি তাঁর নিরাপত্তার খরচ দিতে পারেন, তাহলে তাঁকে জেড প্লাস নিরাপত্তা দেওয়া উচিত সরকারের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker