India & World UpdatesBreaking News

পরিকল্পনা ছাড়া ডিটেনশন ক্যাম্প কেন, কৈফিয়ত চাইল সুপ্রিম কোর্ট
Why are people lodged in Detention Camps without any plan?: Supreme Court

১ নভেম্বর : কোনও পরিকল্পনা ছাড়া বিদেশি ঘোষিত ভারতীয়দের ডিটেনশন ক্যাম্পে রাখার জন্য রাজ্য সরকারের বিরুদ্ধে কড় মনোভাব পোষণ করেছে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালত রাজ্য সরকারকে আরও বলেছে যে, সরকার কোনও ব্যক্তিকে ডিটেনশন ক্যাম্পে রাখতে পারে না এবং ক্যাম্পে রাখার পর সরকার যেভাবে সিদ্ধান্ত নেয় যে, ডিটেনশন ক্যাম্পের ওই ব্যক্তির বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তাও করতে পারবে না। সুপ্রিম কোর্ট বলেছে, পরিকল্পনা সরকারকে আগেই নিয়ে নিতে হবে।

সুপ্রিম কোর্ট রাজ্য সরকারের কাছে জানতে চেয়েছে যে, ডিটেনশন ক্যাম্পে থাকা মানুষ কবে তাদের পরিবারের সঙ্গে মিলতে পারবেন, সে সময়সীমার কথা উল্লেখ করতে হবে। আদালত সরকারের কাছে জবাব চেয়েছে, ডিটেনশন ক্যাম্পে থাকা মানুষ কখন বিভিন্ন সুযোগ সুবিধা যেমন গ্যাস, চিকিৎসা ইত্যাদি পাবেন, তাও নিশ্চিত করতে হবে। ‘মানুষের ইচ্ছের বিরুদ্ধে তোমরা তাদের ডিটেনশন ক্যাম্পে পাঠাচ্ছ, ফলে তাদের মৌলিক সুবিধাগুলো দিতে হবে’, রাজ্য সরকারকে এ কথা বলেছে আদালত।

গত মাসেই সুপ্রিম কোর্ট বিদেশি ঘোষিত ভারতীয়দের তাদের পরিবারের সদস্যের কাছ থেকে পৃথক করে ডিটেনশন ক্যাম্পে রাখার ব্যাপারে অসন্তোষ প্রকাশ করে। আদালত বলেছে, বিষয়টি জরুরি ভিত্তিতে সরকারকে ব্যবস্থা নিতে হবে, যাতে এই পরিবারগুলো ভেঙে না পড়ে।

বিচারপতি মদন বি লকুর ও বিচারপতি দীপক গুপ্তের বেঞ্চ রাজ্য সরকারকে বলেছে, এই মানুষগুলোকে এভাবে তাদের পরিবারের কাছ থেকে আলাদা করা যাবে না। আদালত ডিটেনশন ক্যাম্পে সিলিন্ডার ও অন্য সামগ্রীর জোগান দিতে সরকারকে নির্দেশ দিয়েছে। পাশাপাশি আদালত উল্লেখ করেছে, সংবিধানের ২১ নং ধারা অনুযায়ী একজন মানুষের জীবন ও ব্যক্তি স্বাধীনতার প্রশ্নে সরকার উপযুক্ত ব্যবস্থা নেবে বলে আশা করা হচ্ছে।

এর আগে গত আগস্ট মাসে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছিলেন, ডিটেনশন ক্যাম্পে শিশু ও মহিলা সহ মোট ১২০০ জনকে পাঠানো হয়েছে। প্রসঙ্গত, গত ৩০ জুলাই এনআরসি-র যে চূড়ান্ত খসড়া প্রকাশ হয়েছে, তাতে ৪০ লক্ষ মানুষের নাম অন্তর্ভুক্ত হয়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker