India & World UpdatesAnalyticsBreaking News

জেইই-নিট সময়মতোই হোক, বিশ্বের ১৫০ শিক্ষাবিদের চিঠি প্রধানমন্ত্রীকে

২৭ আগস্ট ঃ ভারত সহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৫০ জনেরও বেশি শিক্ষাবিদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এক চিঠি লিখে বলেছেন, মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষা জয়েন্ট এন্ট্রান্স মেন ও নিট-এ আর দেরি হলে তা পড়ুয়াদের ভবিষ্যতের ওপর প্রভাব পড়বে। করোনা সংক্রমণ লাগাতার বাড়তে থাকায় সেপ্টেম্বরে এই দুটি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে যে বিরোধিতা চলছে, তার কথা উল্লেখ করে এই শিক্ষাবিদরা বলেন, কিছু মানুষ নিজেদের রাজনৈতিক এজেন্ডা বাড়ানোর জন্য এই ছাত্রদের ভবিষ্যত নিয়ে খেলার চেষ্টা করছেন। চিঠিতে বলা হয়েছে, যুবক ও ছাত্ররা দেশের ভবিষ্যত, কিন্তু কোভিড মহামারির জন্য তাঁদের ভবিষ্যতের ওপর অনিশ্চয়তার বাদল ছেয়ে রয়েছে।

শিক্ষাবিদরা আরও বলেছেন, জেইই ও নিট পরীক্ষা নিতে বেশি দেরি করলে তার নেতিবাচক প্রভাব পড়বে পড়ুয়াদের ওপর, যা ভবিষ্যতে বড়সড় সমস্যার কারণ হতে পারে। তাই পড়ুয়াদের স্বার্থে পরীক্ষা না পিছিয়ে যত দ্রুত সম্ভব, তা নিয়ে নেওয়া হোক। টেনশন থেকে মুক্তি পাবে পড়ুয়ারা। প্রধানমন্ত্রীকে লেখা শিক্ষাবিদদের এই চিঠিতে স্বাক্ষর করেছেন বিদেশি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত অধ্যাপকরাও। ইউনিভার্সিটি অব লন্ডন, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, হিব্রু ইউনিভার্সিটি অব জেরুজালেম সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদরা রয়েছেন। পরীক্ষা যাতে পিছিয়ে না দেওয়া হয়, সেই পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, আইআইটি দিল্লির বিশিষ্ট অধ্যাপকরা। চিঠিতে তাঁরা আরও আস্থা প্রকাশ করেছেন যে, করোনা বিধি মেনেই কেন্দ্র পরীক্ষা নেবে এবং প্রত্যেক পরীক্ষার্থী নিরাপদেই পরীক্ষা দিতে পারবে।

সেপ্টেম্বরে সর্বভারতীয় ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ ঘোষণা হওয়ার পর থেকে কম জলঘোলা হয়নি। বিরোধীরা একযোগে এই সময়ে পরীক্ষা নেওয়ায় আপত্তি তুলছেন। আপত্তি পড়ুয়াদের একাংশেরও। বাংলার মুখ্যমন্ত্রীর উদ্যোগে সোনিয়া গান্ধীর নেতৃত্বে কংগ্রেস এবং কংগ্রেস শাসিত রাজ্যগুলি একযোগে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার পরিকল্পনা নিয়েছে বুধবারের বৈঠকে। কংগ্রেসের বর্ষীয়ান নেতাদের প্রতিনিধিদল রাইসিনা হিলসে গিয়ে রাষ্ট্রপতিকেও তাঁদের আপত্তির কথা জানাবেন বলে স্থির হয়েছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker