Barak UpdatesIndia & World UpdatesBreaking News

শিলচর দূরদর্শন থেকে ডিএসএনজি ভ্যান চলে গেল
DSNG Van goes away from DDK Silchar

১২ আগস্ট: অনেকে মাত্রাতিরিক্ত উচ্ছ্বাস প্রকাশ করছিলেন। কেউ কেউ বড় কর্তা, মেজ-সেজ কর্তার ঢাউস ইন্টারভ্যু পড়ছিলেন। কিন্তু পক্ষকাল পেরোতেই শিলচর থেকে বিদায় নিল ডিএসএনজি ভ্যান।

শিলচর দূরদর্শন কেন্দ্রকে রিলে সেন্টারে অবনমন ঘটানো নিয়ে হইচই বাঁধার পরই এই ভ্যান কলকাতা থেকে পাঠানো হয়েছিল। প্রসার ভারতীর চিফ এগজিকিউটিভ অফিসার শশী এস ভেম্পতি বলেছিলেন, ” শিলচর কেন্দ্রের অবনমন ঘটানো নয়, আমরা উন্নতির কথা ভাবছি। পুরনো পদ্ধতি থেকে উত্তরণ ঘটিয়ে  স্যাটেলাইট চ্যানেল করা হচ্ছে। আর ওই স্যাটেলাইট লিঙ্কের জন্যই পাঠানো হয়েছে ডিএসএনজি বা ডিজিটাল স্যাটেলাইট নিউজ গেদারিং ভ্যান।” তাঁর বক্তব্য ছিল, ”এর মধ্য দিয়ে শিলচর কেন্দ্রের অনুষ্ঠান বিশ্বের যে কোনও প্রান্তে বসে মানুষ দেখতে পাবেন।”

তাহলে আচমকা একে ফিরিয়ে নেওয়া হল কেন? কারও কাছে এর কোনও জবাব নেই। স্টেশন হেড হিসেবে কর্মরত অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার আরকে আদিত্য ফোন তুলেই জানিয়ে দিলেন, ”আমাকে কিছু জিজ্ঞাসা করবেন না।” তবে পৃথক এক সূত্রে জানা গিয়েছে, এমন একটি ‘উত্তরণ’ কোনও নির্দেশ পাঠিয়ে ঘটানো হয়নি। একইভাবে ভ্যান তুলে নেওয়ার কথাও কোনও নির্দেশ বা নোটে নেই।  আসলে শিলচর দূরদর্শনের কোনও নথিতে ডিএসএনজি ভ্যান আসার বা যাওয়ার কোনও রেকর্ডই নেই।

যিনি ভ্যান পাঠিয়ে নানা আশাব্যঞ্জক মন্তব্য করেছিলেন, সেই শশী এস ভেম্পাতি ডিএসএনজি বিদায়ের চব্বিশ ঘণ্টা পরও ভ্যান তুলে নেওয়ার কারণ ব্যাখ্যা করার প্রয়োজন মনে করলেন না।  ট্যুইট করেও তাঁর জবাব মেলেনি এ বার।

শিলচরের সামাজিক সা্ংস্কৃতিক সংস্থা রূপম এ নিয়ে আগেই সতর্ক করে দিয়েছিলেন। কিন্তু কেউ একবারের জন্য সে ব্যাপারে খোঁজখবর করার প্রয়োজন মনে করলেন না।  ফলে যা হওয়ার তা-ই হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক শিলচর দূরদর্শনের এক সূত্রে জানা গিয়েছে, গত ছাব্বিশ জুলাই চালক-টেকনিশিয়ান দুইজন ভ্যানটিকে নিয়ে আসেন।  ভিন রাজ্য থেকে আসায় প্রথমেই তাদের দূরদর্শনের কোয়ার্টার কমপ্লেক্সে কোয়রান্টিন করা হয়। দশদিন সেখানে থাকার পর তাঁরা দুইদিন এখানকার রেকর্ডিং করা অনুষ্ঠান ডিডি অসমে দেখানোর জন্য স্যাটেলাইট লিঙ্কে পাঠান। এই ভ্যানের মাধ্যমে লাইভ প্রোগ্রাম করার সুযোগ থাকলেও করোনা আবহের দোহাই দিয়ে স্থানীয় কর্তারা কেউ ওই পথে যাননি। ফলে ভ্যানটির যে খুব প্রয়োজন রয়েছে, তাও এখানকার কর্মকর্তারা বোঝাতে পারেননি। সেই সুযোগে চালক-টেকনিসিয়ানের মোবাইলে নির্দেশ পাঠিয়ে তুলে নেওয়া হল ভ্যানটিকে।

শিলচরের প্রাক্তন সাংসদ, কংগ্রেস নেত্রী সুস্মিতা দেব তীব্র ক্ষোভ ব্যক্ত করে বলেন, ”আমি স্থানীয় স্তরে এ নিয়ে আন্দোলন গড়ে তুলব। দিল্লিতেও বিষয়টি জানতে চাইব। গত ছয় বছরে শিলচরে নতুন একটা কাজ করতে পারেনি বিজেপি সরকার, এখন এটা-ওটা সরিয়ে নিতে চায়।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker