NE UpdatesBarak UpdatesBreaking News

করোনা: স্যানিটাইজেশন ডিভাইস আবিষ্কার করল গুয়াহাটি আইআইটি
IIT Guwahati develops LED-based disinfection machine for sanitising floors

৮ এপ্রিল: গবেষণামূলক কাজের মাধ্যমে করোনা যুদ্ধে চিকিৎসক ও সরকারের সহায়তা করার প্রতিশ্রুতি আগেই দিয়েছিল গুয়াহাটি আইআইটি। ইতিমধ্যে রোবট গাড়ি তৈরি করে নজর কেড়েছে এই আইআইটি।  হাসপাতাল-নার্সিংহোমের আইসোলেশন ওয়ার্ডে খাবার পৌঁছে দেওয়ার জন্যই মূলত এই রোবট গাড়ির প্রযুক্তি। এবারে আরেকটি সফল গবেষণা বাস্তব রূপ পেয়েছে এই তথ্য-প্রযুক্তি শিক্ষা প্রতিষ্ঠানের। করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে  গুয়াহাটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির নতুন চমক হল ইউভিসি লেড-যুক্ত স্যানিটাইজেশন ডিভাইস। কোনও মসৃণ বা হালকা বড় জিনিসই হোক না কেন খুব দ্রুত স্যানিটাইজ করা যাবে এই ডিভাইসের সাহায্যে।
গুয়াহাটি   আইআইটির ডিরেক্টর টিজি সীতারাম মঙ্গলবার বলেন,  পদার্থ জীবাণুমুক্ত করার জন্য ইউভিসি ডিভাইস বরাবরই কাজে লাগেছে। সেই প্রযুক্তিকেই একটা বিশেষ রূপ দেওয়া হয়েছে  নতুন ভাবনার মধ্য দিয়ে।  তৈরি করা হয়েছে স্যানিটাইজার ডিভাইস। ছোট জায়গা হোক বা বড় এলাকা, এই ডিভাইস কাজ করবে খুব দ্রুত। একটা নির্দিষ্ট মাত্রার ডোজ প্রয়োগ করে মাত্র ৩০ সেকেন্ডে জীবাণুমুক্ত করার ক্ষমতা রয়েছে এই ডিভাইসের কাছে, জানান ডিরেক্টর সীতারাম।
গুয়াহাটি আইআইটির এই প্রজেক্টে রয়েছেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক, গবেষক ড. সেন্থিলমুরুগান সুব্বিয়া। তাছাড়া, সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে বেঙ্গালুরুর একটি তথ্যপ্রযুক্তি সংস্থা।ডিরেক্টর  সীতারাম আরও জানিয়েছেন, সরকারের নির্দেশেই বানানো হয়েছে এমন ডিভাইস। হাসপাতাল চত্বর, আইসোলেশন ওয়ার্ড, কোয়ারেন্টাইন সেন্টার, এমনকী কোনও বড় হাট-বাজার খুব তাড়াতাড়ি  স্যানিটাইজ করার জন্য এমন একটি ডিভাইস বানানোর উদ্যোগ নেওয়া হয়েছিল। যা পুরোপুরি সফল রূপ পেয়েছে।
আগামীদিনে যাতে রোবটের সাহায্যেই এই ডিভাইস ব্যবহার করা যায়, এই পরিকল্পনাও মাথায় রয়েছে। এ দিকে,  পিপিই সহ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য ফেস-মাস্ক, ফেস-শিল্ড, হেডগিয়ার তৈরির কাজও  গুয়াহাটি আইআইটিতে জোর গতিতে চলছে। করোনা মোকাবিলার হাতিয়ার তৈরি করতে দিন-রাতের ফারাক দেখছেন না গবেষক ও।পড়ুয়ারা, এমনটাও  জানিয়েছে একটি সূত্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker