India & World UpdatesAnalyticsBreaking News

অকালেই চলছে দীপাবলির প্রস্তুতি, লিখেছেন স্বরূপ সুন্দর

//স্বরূপ সুন্দর//

এটা ঠিক, সফলতা পেতে হলে পজিটিভ থিংকিং  চাই। আমাদেরও নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে গেলে সবকিছুর সঙ্গে এই ইতিবাচক চিন্তাধারা হতে পারে সত্যিকারের ভরসার জায়গা। আমরা যদি শাস্ত্রীয় নিয়ম-শৃঙ্খলার দৃষ্টিভঙ্গি থেকে একটু সরে গিয়ে ভাবি, তাহলে দেখব আমাদের যতসব আচার, অনুষ্ঠান, মন্ত্র-তন্ত্র সবই কিন্তু পজিটিভিটি ছড়ানোর কাজ করছে।

প্রাচীন ‘যোগ’ বিজ্ঞানও করছে সেই একই কাজ। এবার করোনা সংক্রমণ প্রতিরোধে সেই ইতিবাচক ভাবনাই বোধ হয় শারীরিক-মানসিকভাবে প্রস্তুত করে তুলছে দেশবাসীকে। আজকের অকাল দীপাবলির প্রস্তুতি এমনটাই জানান দিচ্ছে। পৌরাণিক কাহিনি থেকে আমরা জানি, শারদীয়া দুর্গাপূজা হল মা দুর্গার অকাল বোধন। বাসন্তীরূপে মায়ের আরাধনাটাই সময়ের আবাহন। যাই হোক, যুক্তি-তর্কে এটি নিয়ে রয়েছে বহু ইতিহাস। রয়েছে মতামতও, সেদিকে আর যাচ্ছি না।

কিন্তু প্রধানমন্ত্রীর ঘোষণা যেন সবকিছুকেই পাল্টে দিয়েছে। ঠিক দীপাবলির আগে যা হয়। পুরো বাড়ি ধুয়েমুছে পরিষ্কার হচ্ছে, পুরনো মাটির প্রদীপ বের করে রোদ্দুরে দেওয়া হচ্ছে।  মাত্র ৯ মিনিটের জন্যই যেন পুরো দীপাবলির জোগাড়-যন্ত্র করে নিচ্ছেন মানুষ। আর কে কীভাবে আয়োজন করবেন তা নিয়ে প্ল্যান-প্রোগ্রাম তো শুরু হয়ে গেছিল প্রধানমন্ত্রীর ঘোষণা শোনার পর থেকেই। আলাদা করে বলতে হয় বাচ্চা ও মহিলাদের বাড়তি আগ্রহের কথা। এককথায় বলতে গেলে, করোনা মহামারির তীব্র আতঙ্কের মধ্যেও এই আলো জ্বালানো নিয়ে  উৎসাহ-উদ্দীপনা, এক আনন্দ মুখর আবহের পরিবেশ সৃষ্টি হয়েছে। ঘরবন্দি হয়েও আশার আলো জ্বলছে সবার মধ্যে।

প্রধানমন্ত্রী আবেদন জানিয়েছিলেন, ‘৫ এপ্রিল  রবিবার রাত ৯ টায় একটু সময় বের করে ৯ মিনিট আমাকে দিন। শুধু নয়টা মিনিট আমি চাই। ওই সময় বাড়ির সব লাইট বন্ধ করে দিন। আর সবাই যে যার মতো করে নিজের দরজা বা ব্যালকনিতে দাঁড়িয়ে প্রদীপ, মোমবাতি, টর্চ, মোবাইল ফ্ল্যাশলাইট জ্বালান। সামাজিক দূরত্ব বজায় রেখে ৯ মিনিট পর্যন্ত জ্বালিয়ে রাখুন এই আলো। করোনা নামের এই অন্ধকার থেকে  বেরিয়ে আসতে আলোর  এই মহাশক্তি আমাদের সাহায্য করবে।’

আর এই মোদি টুটকা যে কঠিন সময়েও পজিটিভ এনার্জি জোগাছে মানুষকে, তা আর বলার অপেক্ষা রাখে না। এই অকাল দীপাবলির সূত্র ধরে দেশের মানুষের মধ্যে একতার বন্ধন সুদৃঢ় হওয়ার প্রধানমন্ত্রী  আহ্বানও হোক সফল। সম্মিলিত প্রয়াসে বেরিয়ে আসুক করোনা থেকে উত্তরণের পথ, প্রত্যাশা তো এটাই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker