India & World UpdatesBreaking News

মহারাষ্ট্র মন্ত্রিসভাঃ সুপ্রিম কোর্টের রায় মঙ্গলবার
Maharashtra Ministry: Supreme Court to give its verdict on Tuesday

২৫ নভেম্বরঃ মহারাষ্ট্রে কী হতে চলেছে, তা মঙ্গলবার স্পষ্ট হবে। সে দিনই বিরোধীদের আবেদনের প্রেক্ষিতে রায় জানাবে সুপ্রিম কোর্ট। সোমবার সর্বোচ্চ আদালতে নিজেদের যুক্তি তুলে ধরেন উভয় পক্ষের আইনজীবী। সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, ১৭০ জন বিধায়কের সমর্থন রয়েছে দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে। তা নিশ্চিত হয়েই রাজ্যপাল বিজেপির পরিষদীয় দলনেতা দেবেন্দ্রকে শপথ বাক্য পাঠ করান।

এ দিন আদালতে মোট তিনটি চিঠি তুলে ধরেন তিনি। একটি হল, রাজ্যপালকে দেওয়া দেবেন্দ্র ফড়নবিশের সংখ্যাগরিষ্ঠতার চিঠি। তাতে ১৭০ জন বিধায়কের সমর্থন রয়েছে বলে জানিয়েছেন তিনি। দ্বিতীয় চিঠিটি অজিত পাওয়ারের লেখা। এনসিপি পরিষদীয় নেতা হিসাবে গত ২২ নভেম্বর তিনি ওই চিঠি লিখেছিলেন। তাতে ৫৪ জন এনসিপি বিধায়কের স্বাক্ষর ছিল। এবং তৃতীয়টি হল, ফড়নবিশকে সরকার গড়তে আমন্ত্রণ জানিয়ে রাজ্যপালের চিঠি।

অন্যদিকে, শিবসেনার আইনজীবী কপিল সিব্বল জানতে চান, ‘‘কী এমন তাড়া ছিল যে ভোর সওয়া ৫টায় রাষ্ট্রপতি শাসন তুলে নেওয়া হল। তার পর ৮টায় শপথগ্রহণও হয়ে গেল?’’ তিনি ২৪ ঘণ্টার মধ্যে আস্থাভোট করানোর জন্য সুপ্রিম কোর্টের কাছে দাবি জানান। বলেন, তা ভিডিয়ো-রেকর্ড করতে হবে।

ফড়নবিশের আইনজীবী মুকুল রোহতগির দাবি, ‘‘বিজেপির সঙ্গে ১৭০ বিধায়কের সমর্থন রয়েছে বলে চিঠি পেয়েছেন। পরে সবকিছু খতিয়ে দেখেই শপথ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যপাল। ফলে তিনিনি আস্থাভোটের জন্য যে দিন স্থির করেছেন, সে দিনই আস্থাভোট হওয়া উচিত। এ ব্যাপারে আদালতের নাক গলানোর উচিত নয়।’’

ও দিকে, কংগ্রেস-এনসিপি-শিবসেনা সোমবার মোট ১৬২ বিধায়ককে সংবাদ মাধ্যমের উপস্থিত করান। এরপরও দেবেন্দ্র ফড়নবিশের সরকার টিঁকে থাকে কী করে জানতে চান তাঁরা। প্রসঙ্গত, ২৮৮ আসনের বিধানসভায় ম্যাজিক সংখ্যা ১৪৫।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker