India & World UpdatesBreaking News

আগ্রা এ বার আগ্রাবন! নাম বদলের পথে হাঁটছে যোগি সরকার
Agra to be renamed by Yogi govt as Agravan!

১৮ নভেম্বর : এলাহাবাদের পর এ বার আগ্রা। উত্তরপ্রদেশের যোগি আদিত্যনাথ সরকার আগ্রা জেলারও নাম পরিবর্তন করতে চায়। জানা গেছে, উত্তরপ্রদেশ সরকার আগ্রা জেলার নাম পরিবর্তন করে আগ্রাবন রাখার পথে হাঁটছে। এ নিয়ে যোগি সরকার আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের কাছে বিশেষ পরামর্শ চেয়েছে। তাদের আগ্রা নামের ঐতিহাসিক পর্যালোচনা করতে বলে নির্দেশ দেওয়া হয়েছে। এই দায়িত্ব পেয়েছে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ। এই নির্দেশের পর ইতিহাস বিভাগ বিষয়টি এখন বিষয়টি দেখভাল করছে।

অনেকের মতে, আগ্রার পার্শ্ববর্তী এলাকার নাম এককালে আগ্রাবন ছিল। সেই বিশ্বাস থেকেই এই নাম পরিবর্তনের চিন্তা ভাবনা শুরু করে সরকার। তাছাড়া কবে থেকে আগ্রা নামকরণ হয়েছে তা খুঁজে বের করতে ইতিহাসবিদদের নির্দেশ দিয়েছে যোগি সরকার।

এর আগে ওই রাজ্যের ঐতিহ্যবাহী শহর এলাহাবাদের নাম বদল করে প্রয়াগরাজ করা হয়। এছাড়া উত্তর প্রদেশের ঐতিহাসিক রেলস্টেশন মোগলসরাইর নাম বদলে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় নগর জংশন করা হয়েছে। মোগলসরাই ভারতের চতুর্থ ব্যস্ততম রেলস্টেশন। এই স্টেশনে রয়েছে এশিয়ার সর্ববৃহত্‍ রেল ইয়ার্ড। এই ইয়ার্ডের দৈর্ঘ্য সাড়ে ১২ কিলোমিটার। এখানে ৫ হাজার ওয়াগন রাখার ব্যবস্থা রয়েছে। এছাড়াও উত্তরপ্রদেশের বিভিন্ন স্থানের নাম পরিবর্তনের দাবি তুলেছে বিজেপি। আজমগড়কে আরিয়ামগড়, আলিগড়কে হরিগড় এবং মুজাফফরনগরকে লক্ষ্মীনগর নামকরণের দাবি উঠেছে। উত্তরপ্রদেশ রাজ্যের রাজধানীর লখনৌর নামও বদলে দেওয়ার দাবি ওঠে। তাদের দাবি, লখনৌর আদি নাম ছিল লক্ষ্মণপুর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker