NE UpdatesBarak UpdatesBreaking News

ত্রিপুরা সহ ৪ রাজ্যে উপ নির্বাচন ২৩ সেপ্টেম্বর, ফলাফল ২৭ সেপ্টেম্বর
Tripura along with 4 more states to go for re-poll on 23 Sept., results on 27 September

২৫ আগস্ট : জাতীয় নির্বাচন কমিশন আজ ত্রিপুরা, ছত্তিশগড়, কেরালা এবং উত্তর প্রদেশের একটি করে আসনে উপনির্বাচনের দিন ঘোষণা করেছে। ত্রিপুরার বাধারঘাট তফশিলি জাতি সংরক্ষিত আসন, ছত্তিশগড়ের দান্তেওয়াড়া তফশিলি উপজাতি সংরক্ষিত আসন, কেরালার পালা বিধানসভা আসন এবং উত্তর প্রদেশের হামিরপুর বিধানসভা আসনে আগামী ২৩ সেপ্টেম্বর উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলাফল ঘোষণা হবে ২৭ সেপ্টেম্বর।

 

জাতীয় নির্বাচন কমিশনের প্রধান সচিব সুমিত মুখোপাধ্যায় জানিয়েছেন, আগামী ২৮ আগস্ট ওই চারটি আসনে উপ-নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হবে। মনোনয়ন জমা দেওয়ার অন্তিম তারিখ ৪ সেপ্টেম্বর। ৫ সেপ্টেম্বর মনোনয়নপত্র স্ক্রুটিনি করা হবে এবং সেগুলি (মনোনয়নপত্র) প্রত্যাহারের অন্তিম তারিখ ৭ সেপ্টেম্বর। তিনি আরও জানিয়েছেন, আজ থেকেই উপ-নির্বাচনী ক্ষেত্রের সংশ্লিষ্ট জেলায় আদর্শ আচরণবিধি লাগু হবে।

ত্রিপুরার বাধারঘাট তফশিলি জাতি সংরক্ষিত আসনে বিজেপি বিধায়ক দিলীপ সরকারের প্রয়াণে ওই আসনটি খালি হয়েছিল। পাঁচবারের বিধায়ক গত ১ এপ্রিল দীর্ঘ রোগভোগের পর দিল্লিতে একটি বেসরকারি হাসপাতালে প্রয়াত হন। ছত্তিশগড়ে মাওবাদী হামলায় প্রয়াত হয়েছিলেন দান্তেওয়াড়া তফশিলি উপজাতি সংরক্ষিত আসনের বিজেপি বিধায়ক ভিমা মানধাভি। লোকসভা নির্বাচনের প্রচারে যাওয়ার সময় তিনি মাওবাদী হামলায় নিহত হন। ওই হামলায় ৩ পুলিশ কর্মী ও তাঁর গাড়ি চালকও নিহত হয়েছিলেন।

কেরালার পালা বিধানসভা আসনে বেশ কয়েকবারের বিধায়ক কেরালা কংগ্রেস (এম) নেতা কেএম মণি গত এপ্রিলে প্রয়াত হন। তাঁর প্রয়াণে ওই আসনটি শূন্য হয়ে পড়ে। এদিকে, উত্তরপ্রদেশের হামিরপুর বিধানসভা আসনের বিজেপি বিধায়ক অশোককুমার সিং চান্দেলের এলাহাবাদ হাইকোর্টের রায়ে যাবজ্জীবন কারাদণ্ড হওয়ায় তাঁর বিধায়ক পদ খারিজ হয়ে গিয়েছিল। ২০১৭ বিধানসভা নির্বাচনের আগে তিনি সমাজবাদী পার্টি থেকে বিজেপি-তে যোগ দিয়েছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker